আর্কাইভ থেকে জাতীয়

জেলা পরিষদে নির্বাচন সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে হয়েছে : সিইসি

‘দেশের ৫৭টি জেলা পরিষদে নির্বাচন সুশৃঙ্খলভাবে অনুষ্ঠিত হয়েছে’। আমরা শুরু থেকেই নির্বাচন পর্যবেক্ষণ করেছি। কোথাও থেকে সহিংসতা-গোলযোগ-গণ্ডগোলের তথ্য পাইনি।  আমরা কেন্দ্রগুলো থেকে প্রাপ্ত তথ্যে সন্তুষ্ট। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ সোমবার (১৭ অক্টোবর) দুপুরে নির্বাচন কমিশন ভবনে গণমাধ্যমকে  তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আগামীতে সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ এর অভিজ্ঞতা আমাদের সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের সুযোগ করে দেবে। আমরা শুরু থেকেই বলে আসছি, সুষ্ঠু নির্বাচন চাই। ভোটাররা এখন সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারছেন।

জেলা নির্বাচনে গাইবান্ধা নির্বাচনের প্রভাব পড়েছে কি না প্রশ্নে সিইসি বলেন, গাইবান্ধা নির্বাচন থেকে একটা মেসেজ এসেছে। যেহেতু নির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। তাই  কোন কারণে অনিয়ম হলে সেটি বন্ধ করে দেয়া যাবে। আমাদের মনে হয় এর একটি পজিটিভ ইমপ্যাক্ট এই নির্বাচনে পড়েছে।

চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালতের নির্দেশনায় স্থগিত করা হয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোলা ও ফেনী জেলার সব পদে নির্বাচিত হওয়ায় এ দুই জেলায় নির্বাচন হবে না।

এবারের নির্বাচনে ৫৭টি জেলায় প্রতিদ্বন্দ্বীর সংখ্যা- চেয়ারম্যান পদে ৯২ জন, সদস্য পদে ১ হাজার ৪৮৫ জন এবং সংরক্ষিত পদে ৬০৩ জন। সাধারণ ওয়ার্ড সংখ্যা ৪৪৮টি, সংরক্ষিত ওয়ার্ড ১৬৬টি। ভোটকেন্দ্র ৪৬২টি ও ভোটকক্ষ ৯২৫টি। মোট ভোটার ৬০ হাজার ৮৬৬ জন।

উল্লেখ্য, ইতিহাসে দ্বিতীয়বারের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হয় গেলো ২৩ আগস্ট। পার্বত্য তিন জেলা বাদে দেশের জেলা পরিষদ নির্বাচনের লক্ষ্যে এ তফসিল ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন