আর্কাইভ থেকে রূপচর্চা

পেঁয়াজের তেলের উপকারিতা

পেঁয়াজ চুলের জন্য উপকারী বলেই কিন্তু দীর্ঘ বছর ধরে এটি ব্যবহৃত হয়ে আসছে। ঘন চুলের জন্য মা ও নানীরা সব সময়ই পেঁয়াজের রস লাগানোর পরামর্শ দিয়ে থাকেন। বর্তমানে হেয়ার প্রোডাক্টেও পেঁয়াজ ব্যবহার হচ্ছে। জনপ্রিয় হয়েছে অনিয়ন হেয়ার অয়েল। সেই পেঁয়াজের কিন্তু রয়েছে অনেক গুণ।

পেঁয়াজে আছে সালফার। যা আপনার চুল ঘন করতে সাহায্য করে। এমনকী চুল পড়া কমায় ও বৃদ্ধিতে সাহায্য করে। এই পেঁয়াজের রস কোলাজেন উৎপাদনও বাড়িয়ে দিতে পারে। যা আপনার ত্বক ভালো রাখতে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

২০০২ সালে একটি গবেষণা করা হয় (Onion Juice Allium cepa L., A New Topical Treatment for Alopecia Areata)। সেখানে এই বিষয়ে উল্লেখ করা হয়। একটি গ্রুপের সদস্যরা নিয়মিত তাদের চুলে পেঁয়াজের রস লাগাতেন। ফলে চুল বেড়েছে তাড়াতাড়ি। এমনকী নারী ও পুরুষ উভয়েই এই উপকার পেয়েছেন।

গোসলে যাওয়ার অন্তত ১ ঘণ্টা আগে পেঁয়াজের তেল মাথায় লাগাতে হবে। পেঁয়াজের তেল হাতের তালুতে নিন। আঙুলের ডগায় সামান্য পরিমাণ তেল নিয়ে স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় খুব ভালো করে মাসাজ করুন। ১৫-২০ মিনিট মাসাজ করতে হবে। এই মাসাজেই আপনার চুলের গোড়ায় ও স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভালো হবে। নারকেল তেল, অলিভ ওয়েলের সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন এই তেল। এই নিয়ম মেনে চলুন আর ম্যাজিক দেখুন কয়েকদিনেই।

পেঁয়াজের তেলের উপকারিতা-

পেঁয়াজের তেলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস আছে, যা চুল পড়ার সমস্যা কমায়।

পেঁয়াজে এমন কিছু উপাদান আছে, যা প্রয়োজনীয় এনজাইমের উৎপাদন বাড়ায় এবং তাদের কার্যক্ষমতা বাড়ায়। তাই দ্রুতই চুল পড়ার সমস্যা কম করে।

খুশকির সমস্যা প্রতিরোধ করে।

পেঁয়াজের রসের মধ্যে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা স্ক্যাল্পে কোনও ব্যাকটেরিয়াল সংক্রমণ সারিয়ে তুলতে পারে।

পেঁয়াজের তেল বা পেঁয়াজের রস নিয়মিত ব্যবহার করার পাশাপাশি খাদ্যতালিকাও ঠিক রাখতে হবে। কয়েকদিনেই চোখে পড়বে চুলের পরিবর্তন।

এ সম্পর্কিত আরও পড়ুন