আর্কাইভ থেকে ইউরোপ

যে কারণে ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রীত্ব ছাড়লেন ট্রাস

দায়িত্ব নেয়ার ৪৫ দিনের মাথায় পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে দেয়া বক্তৃতায় তিনি পদত্যাগের ঘোষণা দেন।

লিজ ট্রাস বলেন, তিনি আজই দলের ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডির সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেখানে আগামী সপ্তাহের মধ্যে নতুন নেতৃত্ব নির্বাচনের বিষয়ে মতৈক্য হয়েছে। সে পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি। ট্রাস বলেন, কনজারভেটিভ নেতা হওয়ার সময় যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করতে পারেননি তিনি। তার ওপর রাখা দলের আস্থাও রক্ষা করতে পারেননি।

২৩ সেপ্টেম্বর ট্যাক্স ছাড়া দিয়ে ৪৫ বিলিয়ন ডলারের মিনি বাজেট ঘোষণা দেয়ার পরই দেশটির রাজনীতিতে নতুন এক সংকট সৃষ্টি হয়। এরপ ২৬ অক্টোবর থেকে দেশটিতে ক্রমাগতভাবে ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের মূল্য কমতে থাকে।

তিনি বলেন, অর্থনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে বিরাট এক অস্থিরতার সময়ে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বে এসেছিলেন। যে প্রতিশ্রুতি দিয়ে তিনি কনজারভেটিভ পার্টির নেতা ও প্রধানমন্ত্রীর পদে এসেছেন, তা পূরণ করতে পারছেন না। এটি নিশ্চিত করবে যে আমরা আমাদের আর্থিক পরিকল্পনাগুলি সরবরাহ করার এবং আমাদের দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তা বজায় রাখার পথে আছি। উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত আমি প্রধানমন্ত্রী হিসেবে থাকব।

লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে কম মেয়াদে দায়িত্ব পালন করেন। দ্বিতীয় স্বল্পতম প্রধানমন্ত্রী ছিলেন জর্জ ক্যানিং।যিনি ১৮২৭ সালে মারা যাওয়ার আগে ১১৯ দিন দায়িত্ব পালন করেছিলেন। স্বরাষ্ট্র সচিব পদত্যাগ করার পরে এবং ফ্র্যাকিং নিয়ে বিশৃঙ্খল ভোটের পরে ট্রাসের প্রধানমন্ত্রীত্ব নতুন করে চাপের মুখে পড়ে।

এ সম্পর্কিত আরও পড়ুন