আর্কাইভ থেকে রূপচর্চা

তৈলাক্ত ত্বকের পরম বন্ধু...

তৈলাক্ত ত্বকের পরম বন্ধু হিসেবে ডাবের জুড়ি মেলা ভার। ডাব এমনই একটি ফল যার কোনো অংশই বাদ দেয়া যায় না। তৃষ্ণা মেটাতে ডাব একটি উপকারি পানীয়। কিন্তু আপনারা কি জানেন ডাবের পানি শুধুমাত্র গ্রীষ্মেকালে আমাদের হাইড্রেটেড রাখতেই কাজ করে না, এর আরও অনেক উপকারিতা রয়েছে। অনেকেরই মুখে ব্রণ উঠে। এবং এর প্রধান কারণ হল তৈলাক্ত ত্বক। যা মুখের ত্বকে অনেক সমস্যার সৃষ্টি করে।

ডাবের পানির ব্যবহারে ত্বক থেকে দূর হবে অতিরিক্ত তেল। আসুন জেনে নেই মুখে ডাবের পানির ব্যবহারের কিছু কৌশল-

মাস্ক হিসাবে -

ফেস মাস্ক হিসেবে ডাবের পানি ব্যবহার করলে অনেক উপকারিতা পাওয়া যায়। এটি মুখে হাইড্রেশন দেয়, যা আমাদের মুখে প্রাকৃতিক আভা আনে। ২ চামচ ডাবের পানি, আধা চামচ মধু এবং হলুদের গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে হবে। লাগানোর দশ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এই প্যাকের ব্যবহারে মুখে উজ্জ্বলতা আসে।

ফেস ওয়াস হিসাবে -

তৈলাক্ত ত্বকের জন্য ফেসওয়াশ হিসেবেও ডাবের পানি ব্যবহার করা যায়। মুখে ডাবের পানি ছিটিয়ে মুখ ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ ম্যাসাজ করার পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এটি করলে ত্বকের তৈলাক্তভাব দূর হবে।

টোনার এবং ক্লিনজার হিসাবে -

ক্লিনজার এবং টোনার হিসাবেও ডাবের পানি ব্যবহার করা যায়। এই প্রাকৃতিক টোনারটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করবে না এবং ত্বককে করবে উজ্জ্বল। এর পাশাপাশি ত্বকের কালো অংশ, ব্রণের দাগ কমিয়ে দিবে।

স্ক্রাবার হিসেবে-

একটি বাটিতে একটু চালের গুঁড়া নিয়ে এর মধ্যে হাফ চা চামচ মধু এবং ১ চা চামচ ডাবের পানি মিশিয়ে নিন। এটি পুরো মুখে ২ মিনিট সার্কুলার মোশনে ম্যাসাজ করে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

এ সম্পর্কিত আরও পড়ুন