আর্কাইভ থেকে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রকে এড়িয়ে রাশিয়া থেকে এস-৪০০ নিচ্ছে ভারত

রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ভারতের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। গতকাল মঙ্গলবার ব্রিক্স সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর একথা জানান তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, ল্যাভরভ বলেছেন, আমাদের কাছে এস-৪০০ কিনতে বদ্ধপরিকর ভারত। আমরাও এই ব্যবস্থা পরিকল্পনা অনুযায়ী ভারতকে তা সরবরাহ করবো। এ সময় ভারতের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক, রাজনৈতিক, প্রতিরক্ষা ও স্বাস্থ্যখাতে সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী।

কয়েকদিন আগে রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত সমরাস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান জানায়, আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান পেতে যাচ্ছে ভারত।

এর আগে, গেল ২০ মার্চ ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে রাশিয়ার কাছ থেকে ভারতের এস-৪০০ আকাশ প্রতিরক্ষা কেনার বিষয়টি নিয়ে আলোচনা করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ওই সময় ভারতসহ মার্কিন মিত্রদের রুশ সামরিক সরঞ্জাম এড়িয়ে চলার কথা বলেন তিনি।

২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে পাঁচটি এস-৪০০ ব্যবস্থা কেনার চুক্তি করে ভারত। ২০২৫ সালের দিকে সব চুক্তি সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে ৫০০ কোটি ডলারের চুক্তির মধ্যে মস্কোকে ৮০ কোটি ডলার পরিশোধ করেছে নয়াদিল্লি।

গেল বছর রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন