আর্কাইভ থেকে ক্রিকেট

র‍্যাঙ্কিংয়ে মাহমুদুল্লাহ-তাসকিনদের বড় লাফ, পেছালেন মুস্তাফিজ

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। দলের সাফল্যের সঙ্গে ব্যক্তিগত অর্জনেও প্রাপ্তি যোগ হয়েছে বেশ কয়েকজন ক্রিকেটারের। যার ছাপ সদ্য প্রকাশিত আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে। সেখানে মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন ও তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি লক্ষণীয়। অবনতি হয়েছে মুস্তাফিজের, আগের স্থানেই আছেন মিরাজ।

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে অর্ধশত পাওয়ায় মোসাদ্দেকের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। ফলে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়ে এখন তার অবস্থান ১১৩ নম্বরে। অন্যদিকে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহও অর্ধশত পাওয়ায় দুই ধাপ এগিয়ে ৩৬তম স্থানে উঠে এসেছেন।

এদিকে দুই সপ্তাহ আগে প্রকাশিত বোলিং ক্যাটাগরিতে মেহেদী হাসান মিরাজ সর্বোচ্চ র‍্যাঙ্কিংয়ে ছিলেন। নতুন প্রকাশিত র‍্যাঙ্কিংয়েও তিনি আগের অবস্থানেই রয়েছেন। তবে মোস্তাফিজ একধাপ পিছিয়ে অবস্থান করছেন ১০ নম্বরে। অন্যদিকে উন্নতি হয়েছে তাসকিন আহমেদের। লঙ্কানদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ৪৬ রানে ৪ উইকেট নিয়ে ১২ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৮৮ নম্বরে।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষস্থান পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। দ্বিতীয় স্থানে বিরাট কোহলি। বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। অন্যদিকে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন