আর্কাইভ থেকে রূপচর্চা

ফেসিয়ালের পরের কিছু নিয়ম

ত্বকের যত্নে ফেসিয়াল খুব জরুরি। কিন্তু ফেসিয়াল করার আগে ও পরে কিছু নিয়ম মেনে চলতে হয়। না হলে পরিশ্রমটাই মাটি। ফেসিয়াল থেকে কোনও উপকার পাওয়া যাবে না বরং নষ্ট হয়ে যাবে ত্বকের জেল্লা। যে ধরনের ফেসিয়ালই করা হোক না কেন, এটা করার পর মুখ ধুতে নিষেধ করা হয়। বিশেষ করে সাবান দিয়ে মুখ ধোয়া তো একেবারেই মানা। এর কারণ জানা আছে কি? চলুন জেনে নেই ফেসিয়াল করার পর কি করা উচিত নয় এবং এর পিছনের কারণটাই বা কী-

ফেসিয়াল করার পর কেন মুখ ধোয়া উচিত নয়

ফেসিয়াল করার সময় ত্বকে অনেক কিছু প্রয়োগ করা হয়। শুষ্ক ত্বকের জন্য এক ধরনের ফেসিয়াল, বলিরেখার জন্য আবার অন্য ধরনের, ব্রণ-সহ তৈলাক্ত ত্বকের ফেসিয়ালে আবার অন্য পণ্য ব্যবহৃত হয়। ফেসিয়াল সম্পূর্ণ শুষে নেয়ার জন্য ত্বককে পর্যাপ্ত সময় দিতে হয়। তাই ফেসিয়ালের পরই মুখ ধুয়ে ফেললে কোনও লাভই হবে না। তাই অন্তত ২৪ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধুতে নিষেধ করা হয়। এই সময় ফেসওয়াশ ব্যবহার করাও উচিত নয়।

রোদে ঘোরা চলবে না

ফেসিয়ালের পর রোদে বের হতে নিষেধ করা হয়। এর কারণ হল, ত্বক শক্তিশালী ক্লিনজিং রুটিনের মধ্যে দিয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে। আসলে ফেসিয়ালের পণ্য সদ্য ত্বকে প্রবেশ করেছে। এ সময় রোদে বেরোলে সেগুলো সূর্যালোকের সঙ্গে বিক্রিয়া করতে পারে। এতে ত্বকের প্রতিরক্ষামূলক বাধার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

বার বার মুখে হাত দেওয়া যাবে না

ফেসিয়াল করার পর ত্বক নরম থাকে। তাই বার বার মুখে গালে হাত দিতে বারণ করা হয়। যে স্কিন কেয়ার প্রোডাক্টই ব্যবহার করা হোক না কেন, বার বার হাত দিলে ত্বকে ক্ষতির সম্ভাবনা থাকে। ফেসিয়ালের ফলে ত্বকে এত বেশি কাজ হয়েছে যে এটা সংবেদনশীল হয়ে উঠেছে। এখন বার বার মুখে গালে হাত বোলালে ত্বকের ছিদ্রে ময়লা জমতে পারে। এতে ফেসিয়ালের কোনও উপকার তো মিলবে না, উল্টে ত্বকও প্রতিক্রিয়া দেখাতে পারে।

মেকআপ থেকে দূরে

ফেসিয়াল করলে মেকআপ করা চলবে না। এর পিছনে একটাই কারণ। এই সময় ত্বক অত্যন্ত সংবেদনশীল থাকে। তাই ত্বকের ছিদ্রে মেকআপ জমতে পারে। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।

এ সম্পর্কিত আরও পড়ুন