আর্কাইভ থেকে বাংলাদেশ

ঘরের নানা কাজে বেকিং সোডার চমৎকার ব্যবহার

রান্নার কাজ ছাড়াও বেকিং সোডা ঘরের নানা রকম কাজে ব্যবহার করা যায় তা আমাদের অনেকের কাছেই অজানা।

ঘরের নানান কাজে বেকিং সোডার ব্যবহারের কিছু টিপস তুলে ধরা হলো-

টাইলস পরিষ্কারে: ১ গ্যালন পানিতে ১ কাপ বেকিং সোডা, ১ কাপ হোয়াইট ভিনেগার, ১ টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াশ মিশিয়ে নিন। এই পানি দিয়ে বাথরুমের মেঝে বা ঘরের যেকোনো ময়লা টাইলস ধুয়ে নিন। দেখবেন ময়লা উঠে গিয়ে ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে।

রান্নাঘর পরিষ্কারে: রান্নাঘরকে ঝকঝকে পরিষ্কার করতে পুরো রান্নাঘরে বেকিং সোডা ছিটিয়ে দিন। এবার কোনো স্পঞ্জ দিয়ে কিছুক্ষণ ঘষে ঘষে মুছে ফেলুন। সুগন্ধির জন্য একটু লেবুর রস ব্যবহার করতে পারেন।

তেলাক্ত হাড়ি-পাতিল পরিষ্কারে: তেল চিটচিটে থালাবাসন সহজে পরিষ্কার হতে চায়না। সেক্ষেত্রে বেকিং সোডা মেশানো পানিতে থালাবাসনগুলো ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন তারপর ধুয়ে নিন। দেখুন তেল চিটচিটেভাব গায়েব।

শরীরের দুর্গন্ধ দূর করতে: ১ চা চামচ বেকিং সোডার সাথে পর্যাপ্ত পরিমাণ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি আন্ডারআর্ম ও পায়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ হালকাভাবে ঘষে ধুয়ে ফেলুন। এতে ব্যাক্টেরিয়া মরে গিয়ে ঘামের গন্ধ দুর হবে।

দাঁতের হলদেটে ভাব দূর করতে : সামান্য একটু বেকিং সোডার সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। কয়েক মিনিট রেখে দাঁত ব্রাশ করে ফেলুন। দেখুন ঝকঝকে উজ্জ্বল দাঁত।   

জুতার গন্ধ দূর করতে: বাইরে থেকে আসার পর জুতা খুলতেই যে দুর্গন্ধ বের হয় তা দূর করতে ভেতরে অল্প বেকিং সোডা ছিটিয়ে দিন। দুর্গন্ধ নিমিষেই দূর।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন