আর্কাইভ থেকে বাংলাদেশ

চীনে নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ

চীনের সিচুয়ান প্রদেশ থেকে স্থানীয় সময় বৃস্পতিবার (৩ জুন) ১২টা ১৭ মিনিটে  ফেংইয়ুন-ফোর বি বা এফ ওয়াই ফোর বি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। চীনের নিজস্ব লংমার্চ থ্রি বি রকেটে করে শিচাং স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি পাঠানো হয়। লংমার্চ রকেটে করে চীনের ৩৭২তম অভিযান এটি।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসের খবরে বলা হয়, বৃহস্পতিবার পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপণ করা নতুন প্রজন্মের স্যাটেলাইটটি আবহাওয়ার বিভিন্ন তথ্য উপাত্ত বিশ্লেষণ ও পূর্বাভাসের কাজে ব্যবহৃত হবে বলে জানানো হয়। একই সঙ্গে পরিবেশ ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ পর্যবেক্ষণ করবে ফেংইয়ুন-ফোর বি। কৃষি, বিমান, সমুদ্র ও পানির বিভিন্ন জরিপেও ব্যবহার হবে।

বিশেষ এই স্যাটেলাইট ও রকেটটি যৌথভাবে নির্মাণ করেছে চীনের মহাকাশ ও প্রযুক্তি করপোরেশনের অধীনে থাকা শাংহাই একাডেমি অব স্পেসফ্লাইট টেকনোলজি এবং চায়না একাডেমি অব লঞ্চ ভিহাইকল টেকনোলজি। চীনের আবহাওয়া দপ্তরের প্রচেষ্টায় এই স্যাটেলাইট নির্মিত হয়েছে এবং তারাই এটি তদারকি করবে। 

এর আগে পৃথিবীর ভূমিসম্পদ নজরদারি, রিমোর্ট কন্ট্রোল স্যাটেলাইটসহ বিভিন্ন কাজে ব্যবহৃত শতাধিক স্যাটেলাইটের সফলভাবে উৎক্ষেপণ করে চীন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন