আর্কাইভ থেকে দেশজুড়ে

ফেসবুকে প্রেমের ফাঁদ, লাখ লাখ টাকা আত্মসাৎ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এরপরই প্রতারণা করে ৮০ লাখ টাকা আত্মসাৎ করে সুজন তালুকদার ওরফে শাওন ওরফে তানভীর হাসান ওরফে জাহিদ হাসান ওরফে লুৎফর রহমান ও তার সহযোগী পুষ্পা আক্তার ওরফে আবিরা জাহান কলি। অভিযোগ পাওয়ায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ তাদের দুইজনকে গ্রেপ্তার করে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) টাঙ্গাইল জেলার ভূয়াপুর ও সদর থানায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করে ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম ইনচার্জ অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার মো: আশরাফউল্লাহ্ পিপিএম গণমাধ্যমকে বলেন, ফেসবুকে এক ব্যক্তির সঙ্গে আবিরা জাহান কলি নামে এক মেয়ের পরিচয় হয়। পরিচয় সূত্রে প্রেম অত:পর বিয়ের সিদ্ধান্ত। এমন পরিস্থিতিতে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণ দেখিয়ে প্রায় ৮০ লাখ টাকা আত্মসাৎ করে যোগাযোগ বন্ধ করে দেয় মেয়েটি।

ডিবির কর্মকর্তা বলেন, গত ১৭ অক্টোবর তেজগাঁও থানায় উক্ত ঘটনায় ভুক্তভোগি ডিজিটাল প্রতারণার অভিযোগে একটি মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত দেয়া হয় ডিবি সাইবারের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমকে। একপর্যায়ে প্রযুক্তির সহায়তায় ২০ অক্টোবর ২০২২ খ্রি. টাঙ্গাইল জেলার সদর থানায় অভিযান চালিয়ে আবিরা জাহান কলি নামের ওই মেয়েকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, তার দেয়া তথ্যের ভিত্তিতে ভূয়াপুর থানায় অভিযান চালিয়ে সুজন তালুকদার ওরফে শাওন ওরফে তানভীর হাসান ওরফে জাহিদ হাসান ওরফে লুৎফর রহমানকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে দুটি মোবাইল উদ্ধার করা হয়।

ডিবির এই সাইবার পুলিশ কর্মকর্তা এদের প্রতারণার কৌশল সম্পর্কে বলেন, গ্রেপ্তারকৃত সুজন তালুকদার নারীদের ছদ্মনামে একাধিক ফেসবুক আইডি ব্যবহার করে পুস্পার মাধ্যমে অপরিচিত বিভিন্ন লোকজনের সঙ্গে বন্ধুত্ব ও প্রেমের সম্পর্ক গড়ে তোলে। সম্পর্ক গভীর হলে একপর্যায়ে বিভিন্ন অজুহাত দেখিয়ে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে যোগাযোগ বন্ধ করে দেয়।

তেজগাঁও থানায় রুজুকৃত মামলায় গ্রেপ্তারকৃতদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান ডিবি সাইবার এর উক্ত পুলিশ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও পড়ুন