আর্কাইভ থেকে আমদানি-রপ্তানি

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে : বাণিজ্যমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে। বললেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকায় প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) আয়োজিত ‘২৮তম ইউএস ট্রেড শো-২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

বাণিজ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য দিনদিন বাড়ছে। বিশ্বে চলমান অস্থির পরিস্থিতিতেও মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানির একক দেশ হিসেবে সর্ববৃহৎ বাজার। বিশ্ববাজারে তৈরি পোশাক রফতানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। তৈরি পোশাক ছাড়াও বাংলাদেশ হিমায়িত খাদ্যপণ্য, চামড়াজাত পণ্য যুক্তরাষ্ট্রে সুনামের সঙ্গে রফতানি করছে।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও অনেক পণ্য বাংলাদেশে আমদানি হয়। বর্তমানে এ আমদানির পরিমান প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার। আমদানি পণ্যের মধ্যে রয়েছে এ্যারোপ্লেন, কটন, গম, সোয়াবিন তেল এবং আইসিটি পণ্য। বাংলাদেশে এনার্জি, অবকাঠামো নির্মাণ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, এগ্রো বিজনেস, আইসিটি, শিক্ষা, পর্যটনখাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

তিনি আরো বলেন, আইটি খাতের আউটসোর্সিং এর বড় বাজার মার্কিন যুক্তরাষ্ট্র। বিগত ২০২১-২০২২ অর্থ বছরে বাংলাদেশ প্রায় ১০ দশমিক ৪১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। বাংলাদেশের মোট রপ্তানির প্রায় ২০ ভাগ আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অরুণ ভেঙ্কটরমন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কমার্শিয়াল সার্ভিসের ঢাকা অফিস উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন