আর্কাইভ থেকে ইউরোপ

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে যে পরমার্শ দিলেন বৃদ্ধা

ছয় মাস না যেতেই ব্রিটেনে তিন প্রধানমন্ত্রীর রদবদল। দেশের সামগ্রিক অর্থনীতিকে নিয়েই মূলত ঘনঘণ ক্ষমতার বদল। বরিসকে নামিয়ে দিয়ে লিজ ট্রাস দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন। তিনি ছয় সপ্তাহ পার করতে পারলেন না।

দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে সুনাক বেশ কিছু পদক্ষে হাতে নিয়েছেন। নিজেই মাঠ পর্যায়ে যেতে শুরু করেছেন।

দেশের স্বাস্থ্য পরিষেবার হাল ফেরানোর জন্য দেশের হাসপাতাল গুলো ঘুরে দেখছেন  ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক। এ সময় তিনি রোগীদের খোজ-খবর নেন। অন্যদের সঙ্গে কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী ঋষি সুনককে আরও সক্রিয় হওয়ার ‘পরামর্শ’ দিলেন লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন এক বৃদ্ধা। পাশাপাশি, বেতন বিভ্রাট নিয়ে নার্সদের একাংশও ঋষির কাছে অভিযোগ জানান।

সংবাদ সংস্থা রয়টার্সের বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার দক্ষিণ লন্ডনের ক্রায়োডন হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন ঋষি সুনাক। সে সময় ওই বৃদ্ধার বেডের সামনে গিয়ে তিনি জানতে চান নার্স ও হাসপাতালের কর্মীরা ঠিক ভাবে তার দেখাশোনা করছে কি না। জবাবে ওই রোগিণী বলেন, ‘ওরা সব সময়ই ভালোভাবে কাজ করেন। দুর্ভাগ্যজনক ভাবে আপনারা ওদের ঠিক ভাবে বেতন দেন না।’

জবাবে ঋষি বলেন, ‘আমি চেষ্টা করব।’ এর পর ক্ষুব্ধ স্বরে ওই বৃদ্ধা ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বলেন, ‘না, আপনারা ঠিকমতো চেষ্টা করছেন না। আরও সক্রিয় হতে হবে।’

ঋষি এ সময় বলেন, ‘ঠিক আছে, তাই হবে।’

উল্লেখ্য, কিছু দিন ধরেই ব্রিটেনের নার্সরা বেতন নিয়ে অভিযোগ জানাচ্ছেন। সে দেশের হাসপাতালগুলির প্রায় তিন লাখ নার্সের অভিযোগ, কাজ অনুযায়ী তাদের বেতন দেয়া হয় না।

এ সম্পর্কিত আরও পড়ুন