আর্কাইভ থেকে বাংলাদেশ

বিষাক্ত হচ্ছে রাজনীতির পরিবেশ : ওবায়দুল কাদের (ভিডিও)

প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি রাজনৈতিক পরিবেশও বিষাক্ত হচ্ছে। সহিংসতা ও সাম্প্রযায়িক উপাদান যুক্ত হচ্ছে। রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল না থাকলে পরিবেশ রক্ষাসহ নানা কাজই করা সম্ভব নয়। বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার (৫ জুন) আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি আয়োজিত ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

কাদের  বলেন, ১৪০ দেশের সমীক্ষায় অবাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ছিল এক নম্বরে। এখন সেটি ৪ নম্বরে। তারপরও ঢাকা বাসযোগ্য নয়। বায়ুদূষণ, শব্দদূষণ চরম পর্যায়ে। আমাদের সেটি থেকে উত্তরণে কাজ করতে হবে।

তিনি বলেন, সভা-সেমিনারে সমাধান হবে না। বাস্তবভিত্তিক কাজ করতে হবে। যেটি প্রধানমন্ত্রীও বলেন। শেখ হাসিনার সরকার আগামী ৫ বছরে দেশের ২২ থেকে ২৪ ভাগ অঞ্চল গাছপালায় আচ্ছাদিত করার পরিকল্পনা করেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সমগ্র দেশের ৮৮টি ছোটো নদী, ৩৫২টি খাল পুনঃখননে চেষ্টা চলছে। দখলকৃত খাল পুনরুদ্ধারের কাজ চলছে। ইকু সিস্টেম পুনরুদ্ধারের সব পদক্ষেপ নেয়া হয়েছে। জলবায়ুর প্রভাব অভিযোজনের মাধ্যমে নিরসনের জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পরিবেশ ও মানুষের মধ্যে রয়েছে নিবিড় যোগসূত্র। নানা কারণে পরিবেশ বিপর্যয়ের কারণে মানব সভ্যতা আজ হুমকির সম্মুখিন।

পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনায় আরো অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. নাসরিন আহমেদ, অধ্যাপক আইনুন নিশাত, স্থপতি ইকবাল হাবিব, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা, আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন গবেষক আশরাফ দেওয়ান।

ভিডিও...

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন