আর্কাইভ থেকে এশিয়া

কাশ্মীর ইস্যুতে ভারত রোডম্যাপ দিলে আলোচনায় প্রস্তুত পাকিস্তান

কাশ্মীর ইস্যুতে ভারত রোডম্যাপ দিলে চিরবৈরী প্রতিবেশীর সঙ্গে আবারও আলোচনায় বসতে প্রস্তুত পাকিস্তান। একথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার ইসলামাবাদে তাঁর সরকারি বাসভবনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে একথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইমরান খান বলেছেন, একটি রোডম্যাপ থাকলে আমরা আলোচনা করব। এমনকি ভারত যদি আমাদের একটি রোডম্যাপও দেয় যে কাশ্মীরের মর্যাদা আগের অবস্থায় ফিরিয়ে নিতে এসব পদক্ষেপ নেওয়া হবে, তাও গ্রহণযোগ্য হবে।

তিনি জানান, উপত্যকার স্বায়ত্বশাসন কেড়ে নিয়ে সীমান্তরেখা লঙ্ঘন করেছে ভারত। তার সমাধানে সংলাপে ফিরতে হবে দেশটিকে। বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্কোন্নয়নে তার সরকার নমনীয় অবস্থানে রয়েছে বলেও জানান ইমরান খান। বলেন, দারিদ্র্য দূরীকরণে

ইমরান খান আরো বলেন, আমি সবসময়ই ভারতের সঙ্গে একটি সভ্য ও খোলামেলা সম্পর্ক বজায় রাখতে আগ্রহী। দক্ষিণ এশিয়ায় দারিদ্র্য দূর করতে চাইলে জোটবদ্ধ থাকার বিকল্প নেই।

২০১৯ সালে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার বিলুপ্ত করে কেন্দ্রীয় শাসন জারি করে ভারত সরকার। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে কূটনৈতিক সম্পর্ক কমানো এবং দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করে প্রতিবেশী দেশ পাকিস্তান।

এর আগে, দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করার কোনো প্রক্রিয়া শুরুর আগে ভারতকে কাশ্মীর নিয়ে ২০১৯ সালের পদক্ষেপ থেকে সরে যেতে হবে দাবি করে ইমরান খানের সরকার। কিছু অংশ পাকিস্তান ও কিছু অংশ ভারত নিয়ন্ত্রণ করলেও হিমালয়ের পুরো অঞ্চলকে নিজেদের দাবি করে যাচ্ছে ভারত ও পাকিস্তান।

২০১৯ সালের আগস্টে কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় সামরিক বাহিনীর ওপর হামলার পর পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালায় মোদি সরকার। এরপর থেকে দেশ দুটির মধ্যে নতুনভাবে শুরু হয় টানাপোড়েন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন