আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

সুপারসনিক উড়োজাহাজে নিউইয়র্ক থেকে লন্ডনে সাড়ে তিন ঘণ্টায়

শব্দের চেয়ে দ্রুতগতির বা সুপারসনিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা করছে মার্কিন উড়োজাহাজ সেবা সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স। ২০২৯ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের রাজধানী ডেনভারের উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বুম থেকে কেনা হবে ১৫টি সুপারসনিক উড়োজাহাজ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শব্দের গতি প্রতি সেকেন্ডে ৩৩০.৪ মিটার। একটি সাধারণ সুপারসনিক বিমানের গতি শব্দের প্রায় দ্বিগুণ, সেকেন্ডে ৬৬০ মিটার। সেই হিসেবে, একটি সাধারণ জেট উড়োজাহাজের সর্বোচ্চ গতি যেখানে ঘণ্টায় ৯০১ কিলোমিটার হয়, সেখানে একটি সুপারসনিক উড়োজাহাজের গতি ঘণ্টায় এক হাজার ৬৪৪ কিলোমিটার।

এই গতিতে কোনো বিমান চললে যাত্রার সময়সীমা নেমে আসে প্রায় অর্ধেকে। অর্থাৎ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ব্রিটেনের লন্ডনে যেতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা আর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে জাপানের রাজধানী টোকিওতে যেতে মাত্র ছয় ঘণ্টা লাগবে।

১৯৭৬ সালে ফ্রান্সে বিশ্বের প্রথম সুপারসনিক উড়োজাহাজ চালু হয়েছিলো। ওই সুপারসনিক উড়োজাহাজের নাম কনকর্ড। তবে শব্দ দূষণ ও অতিরিক্ত জ্বালানী ব্যয়ের কারণে ২০০৩ সালের পর সেই উড়োজাহাজগুলো আর ব্যবহার হয়নি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন