আর্কাইভ থেকে ফিচার

‘মৃত্যুর দূত’ যখন নিজেরই মৃত্যুর কারণ

জীবনের দূত হওয়ার কথা ছিল তার। কিন্তু আদতে তিনি ছিলেন ‘মৃত্যুর দূত’। চিকিৎসক হয়েও দুই শতাধিক রোগীকে খুন করেছিলেন তিনি। সংখ্যাটা কেউ কেউ দাবি করেন আড়াইশো। আর সে কারণেই ইতিহাস তাকে চিনে ‘ডক্টর ডেথ’ নামে। নাম তার হ্যারল্ড শিপম্যান।

কে এই হ্যারল্ড শিপম্যান?

১৯৪৬ সালে ইংল্যান্ডের নটিংহ্যামে জন্ম তার। লিডস স্কুল অফ মেডিসিনে চিকিৎসাবিদ্যা নিয়ে পড়াশোনা করেন। ১৯৭৬ সালে টডমরডেনের একটি হাসপাতালে কাজ শুরু করেন।

২০০০ সালে নিজের ১৫ জন রোগীকে খুনের জন্য দোষী সাব্যস্ত হন হ্যারল্ড। আদালত শাস্তি হিসেবে যাবজ্জীবন দেয় তাকে। যদিও মনে করা হয়, অন্তত ২৫০ জন রোগীকে খুন করেছিলেন তিনি। নিহতদের বেশিরভাগই ছিলেন প্রবীণ মহিলা।

রোগীরা চাইলে তাদের নিষিদ্ধ পেনকিলার ওষুধ লিখে জাল প্রেসক্রিপশন দিতেন। নিজেও সেই পেনকিলার খেয়ে নেশা করতেন। ডাক্তারি শুরু করার এক বছরের মাথায় ৬০০ পাউন্ড জরিমানা হয় হ্যারল্ডের। বাংলাদেশী মুদ্রায় যার মূল্য এখন ৬৮ হাজার ৮০০ টাকা। জেনারেল মেডিকেল কাউন্সিল তাকে প্র্যাকটিস করতে নিষেধ করে দেয়।

তিন বছর পর গ্রেটার ম্যাঞ্চেস্টরে দিয়ে আবারও প্র্যাকটিস শুরু করেন হ্যারল্ড। তবে কোনও বিশেষজ্ঞ হিসাবে নয়, জেনারেল প্র্যাকটিশনার হিসাবে। ১৯৯৩ সালে হাইডে নিজের প্র্যাকটিস শুরু করেন হ্যারল্ড। প্রায় তিন হাজার রোগীকে দেখেছিলেন তিনি।

সময়টা ১৯৯৮ সালের মার্চ। সে সময় হ্যারল্ড সম্পর্কে প্রথম সন্দেহ জেগেছিল ডেবোরা ম্যাসি নামে এক মহিলার। শেষকৃত্য করে এমন একটি সংস্থায় কাজ করতেন ডেবোরা। তিনি লক্ষ করেন, তার আগের কয়েক বছরে মৃতদের মধ্যে একটা বড় অংশ হ্যারল্ডের চিকিৎসাধীনে ছিলেন। পুলিশকে তিনি সে কথা জানান। পুলিশ তদন্ত শুরু করলেও প্রমাণের অভাবে বন্ধ করে দেয় তাদের কাজ।

১৯৯৮ সালে ক্যাথলিন গ্রান্ডি নামে এক মহিলাকে খুনের অভিযোগে গ্রেপ্তার হন হ্যারল্ড। একই বছর জুনে গ্রান্ডির চিকিৎসা করেছিলেন হ্যারল্ড। ওই বছরেই নিজের বাড়িতে মৃত্যু হয় ক্যাথলিন গ্রান্ডির।

ক্যাথলিন গ্রান্ডির মেয়ে অ্যাঞ্জেলা উড্রাফ পেশায় এক আইনজীবী। মায়ের মৃত্যুর পর তিনি জানতে পারেন, ক্যাথলিনে সব সম্পত্তি দিয়ে গিয়েছেন চিকিৎসককে। এর পরেই সন্দেহ বাড়ে অ্যাঞ্জেলার। সঙ্গে সঙ্গে পুলিশকে জানান তিনি।

পুলিশ ময়নাতদন্ত করায় ক্যাথলিনের দেহের। তাতে ওই প্রবীণার শরীরে হেরোইন (ডায়মরফিন) মিলেছিল। ক্যানসার রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হয় এই ডায়মরফিন।

পুলিশের জেরায় হ্যারল্ড দাবি করেন, নেশা করতেন ক্যাথলিন। নিয়মিত মরফিন, হেরোইন খেতেন। যদিও পুলিশ সে প্রমাণ পায়নি। ক্যাথলিনের বাড়িতে গিয়ে তারা বুঝতে পারে, তার টাইপরাইটার ব্যবহার করে ভুয়ো উইল তৈরি করেছিলেন হ্যারল্ড।

১৯৯৮ সালের আগস্টে হ্যারল্ডকে নিয়ে একই সন্দেহ হয় এক ট্যাক্সি চালকের। জন শ নামে ওই চালক পুলিশকে বলেন, অনেক প্রবীণ মহিলাকে তিনি হ্যারল্ডের চেম্বারে নিয়ে গিয়েছিলেন। পরে জানতে পারেন ঐ রোগীদের মৃত্যু হয়েছে। জনের দাবি, তারা কেউই মৃত্যু হওয়ার মতো অসুস্থ ছিলেন না। ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর গ্রেপ্তার হন হ্যারল্ড। ২০০০ সালে তাকে যাবজ্জীবন দেয়া হয়।

২০০১ সালের ইংল্যান্ড সরকার রিপোর্ট দিয়ে জানায়, ২৩৬ জন রোগীকে খুন করেছিলেন হ্যারল্ড। ২০০২ সালে তদন্ত শুরু হয় হ্যারল্ডের বিরুদ্ধে। সেই তদন্তে দেখা গিয়েছে, ১৯৯৯ সালেই তিনি ১৫ জন রোগীকে খুন করেন। এর পর হ্যারল্ডের ১৫ জন রোগীর মৃত্যুর কারণ অনুসন্ধানে নামে পুলিশ। প্রত্যেকের শরীরেই মেলে ডায়মরফিন। প্রত্যেক রোগীর প্রেসক্রিপশনেই হ্যারল্ড লিখে রেখেছিলেন, তারা গুরুতর অসুস্থ।

এরপর ২০০৪ সালের জানুয়ারিতে ওয়েকফিল্ড জেলেই আত্মহত্যা করেন হ্যারল্ড।

সংবাদ মাধ্যমের দাবি, আত্মহত্যার আগে পুলিশ কর্মীদের হ্যারল্ড জানিয়েছিলেন, তার স্ত্রী যাতে অবসরভাতা পান সে কারণেই আত্মহত্যা করেছেন তিনি।

সূত্র: সিরিয়াল কিলারস উইকি

এ সম্পর্কিত আরও পড়ুন