আর্কাইভ থেকে জাতীয়

হজে যাওয়া সহজ করতে সমঝোতা সই

হজযাত্রীদের সৌদি আরব যাত্রা সহজ করতে ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ ঢাকায় সম্পন্ন হবে। এ লক্ষ্যে সৌদি আরবের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১৩ নভেম্বর) ঢাকায় সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বৈঠকে এ সমঝোতা স্মারক সই হয়।

বৈঠকের পর আসাদুজ্জামান খান সাংবাদিকদের ব্রিফিংয়ে জানান, দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও তথ্য-উপাত্ত বিনিময় করার লক্ষ্যে রোড টু মক্কা সমঝোতা স্মারক সই হয়েছে। এর ফলে হজযাত্রীদের সৌদি যাওয়া সহজতর হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এর আগে হজে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য বাংলাদেশিদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হতো। এ চুক্তির ফলে বাংলাদেশিদের হজে যাওয়ার প্রক্রিয়া ঢাকাতেই শেষ হবে।

প্রতিবছর গড়ে প্রায় ১ থেকে দেড় লাখ বাংলাদেশি হজ করতে এবং প্রায় ৩ লাখ বাংলাদেশি ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যান। তাদের পাসপোর্ট ও ভিসা জটিলতার পাশাপাশি ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে নানা হয়রানির শিকার হতে হয়। বিশেষ করে সৌদি আরব যাওয়ার পর সেখানে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।

এ অবস্থার অবসান করতেই সৌদি আরবের সঙ্গে রোড টু মক্কা সমঝোতা স্মারক সই হয়েছে।

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতেও স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে প্রায় ৩ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। তাদের অনেকেই বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সেখানে গেছেন। তাদের পাসপোর্ট নবায়নের দাবি করেছে সৌদি সরকার। এ বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সৌদি সরকারের সহযোগিতাও কামনা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন