আর্কাইভ থেকে লাইফস্টাইল

আলুর জুসে চুল ও ত্বকের যত্ন!

যে কোন রান্নাকে সুস্বাদু করতে আলুর জুড়ি মেলা ভার। কিন্তু শুধু রান্নাই নয়, ত্বক ও চুলের যত্নেও আলুর উপকারিতা অপরিসীম। ত্বক ভাল রাখতে কাঁচা আলুর ব্যবহার অনেকেই করে থাকেন। কিন্তু আলুর জুস খেয়েছেন কখনও? শুনতে অবাক লাগলেও ত্বক ও চুলের যত্নে অত্যন্ত সাহায্য করে এই পানীয়।

আলুতে আছে পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন ও ফসফরাসের মত উপাদান। বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে আলুর রস খাওয়া যেতে পারে। আসুন জেনে নেয়া যাক এই বিশেষ জুস বানানোর নিয়ম-

প্রথমে আলু ধুয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর আলু ভাল করে পেস্ট করে ছেঁকে রস বের করে নিতে হবে। তবে এই জুস খুব সামান্য পরিমানেই পান করা উচিৎ।

আলুর রস খাওয়ার উপকারিতা-

মলত্যাগে সমস্যা বা কোষ্ঠকাঠিন্য হলে আলুর রস পান করা যেতে পারে। এক গ্লাস আলুর রস পেট পরিষ্কার করতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে ।

আলুর রস শরীরের ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। মুখে আলুর রস লাগালে বিভিন্ন দাগ থেকে মুক্তি পাওয়া যায়। আলুতে থাকা ব্লিচিং মুখের কালো দাগ নিরাময়ে সহায়তা করে।

আলু

চোখের নিচে কালো দাগ থাকলে আলুর রসে তুলা ভিজিয়ে চোখের নিচে লাগিয়ে রাখতে হবে । তারপর ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ডার্ক সার্কেল কমতে শুরু করবে।

আলুর রস চুল সুস্থ রাখতেও অত্যন্ত উপকারী। চুল সুস্থ রাখতে ২টি আলুর রস বের করে তাতে ১ চা চামচ মধু মিশিয়ে একটি ডিমের হলুদ অংশ যোগ করতে হবে। এরপর এই মাস্কটি ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে আধ ঘন্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এই মাস্ক চুল লম্বা ও ঘন করতে সহায়তা করে।

সূত্র: স্টাইল ক্রেজ

এ সম্পর্কিত আরও পড়ুন