আর্কাইভ থেকে বাংলাদেশ

কাল আবারও ভিন্ন ম্যাচে লড়বে ব্রাজিল ও আর্জেন্টিনা

লাতিন অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ে কাল ভিন্ন ম্যাচে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ভোর পাঁচটায় আলবিসেলেস্তদের প্রতিপক্ষ কলম্বিয়া আর সকাল সাড়ে ৬টায় প্যারাগুয়ের বিপক্ষে লড়বে সেলসাওরা।
 
এদিকে বিশ্বকাপ বাছাইয়ে দারুণ ফর্মে ব্রাজিল। ৫ ম্যাচে শতভাগ জয় সেলেসাওদের। বাছাই পর্বে এখনও অপরাজিত তিন দলের একটি প্যারাগুয়ে। তাদের সাথে ৮১ মুখোমুখিতে ৪৯ জয় নেইমারদের। নিষেধাজ্ঞা শেষে ফিরছেন ডগলাস লুইস।

টানা ১২ ম্যাচ অপরাজিত থাকার স্বস্তি নিয়ে কলম্বিয়ার বিপক্ষে নামবে আর্জেন্টিনা। করোনা পজিটিভ হওয়ায় ছিটকে গেছেন গোলরক্ষক ফ্র্যাঙ্কো আর্মানি। ফিরছেন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি। সার্জিও আগুয়েরো আছেন দলে। কলম্বিয়ার সাথে ৪০ মুখোমুখিতে ২৩ জয় আর্জেন্টিনার।

কোপা আমেরিকা নিয়ে এখনো জলঘোলা লাতিন আমেরিকা অঞ্চলে। তবে এরই মধ্যে দেশগুলোতে চলছে বিশ্বকাপ বাছাই মিশন। যেখানে আর্জেন্টিনা, ব্রাজিল ও প্যারাগুয়ে এখনো অপরাজিত।

কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথমবার যৌথ আয়োজকের নাম ছিল কলম্বিয়া-আর্জেন্টিনার। তবে তা এখন অতীত। এবার মুখোমুখি দুদল।

বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত থাকার মিশন ধরে রাখার চ্যালেঞ্জ আর্জেন্টিনার। পাঁচ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দুয়ে দলটি। যদিও করোনা পজিটিভ হওয়ায় গোলরক্ষক ফ্র্যাঙ্কো আর্মানির সার্ভিস পাবেন না আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনি। রক্ষণে ফিরছেন নিকোলাস ও তামেন্দি।

চিলি ম্যাচে না থাকলেও স্কোয়াডে যোগ হয়েছেন মেসির বার্সেলানা সতীর্থ সার্জিও আগুয়েরো। কলোম্বিয়ার রক্ষণে ভয় ধরাতে মেসির সাথে লাউতারো মার্টিনেজ, ডি মারিয়ার নাম ও আছে স্কোয়াডে।

তবে ঘরের মাঠে খেলা বলেই আত্মবিশ্বাসী কলম্বিয়া। ডেভিড ওসপিনা, ইয়েরি মিনা, ডেভিনসন সানচেজে ভরসা রাখছেন কোচ রেইনাল্দো রুইদা। ইনজুরি আর ফিটনেস বিবেচনায় ডাক পাননি হামেস রদ্রিগেজ ও রাদামেল ফ্যালকাও।

পরিসংখ্যানে এগিয়ে আর্জেন্টিনা। দুদলের ৪০ দেখায় ২৩ জয় আলবিসেলেস্তেদের। লস ক্যাফেতেরোস জিতেছে ৯ ম্যাচ। যেকোন দলের সাথে টানা ১২ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনা। শেষবার ২ বছর আগে মুখোমুখি হয়েছিল দু’দল।

২০১৯ এর অক্টোবরে শেষবার কোন ম্যাচ হেরেছে প্যারগুয়ে। পাঁচ গোল করে দুর্দান্ত ফর্মে দলটির অ্যাঞ্জেল রোমেরো।

তবে তাকে আটকাতে কোচ তিতে ভরসা রাখছেন মার্কুইনহোস ও এদার মিলিতাওয়ে। নিষেধাজ্ঞা শেষে ফিরছেন ডগলাস লুইস। এ ম্যাচেও আক্রমণভাগে নেতৃত্ব দেবেন ইকুয়েডর ম্যাচে দুই স্কোরার নেইমার ও রিচার্লিসন।

শেষবার ২০১০ সালে বিশ্বকাপ খেলা প্যারাগুয়ের বিপক্ষে পরিসংখ্যানে এগিয়ে ব্রাজিল। ৮১ বারের দেখায় ৪৯ জয় সেলেসাওদের। আর হেরেছে মাত্র ১৩টি।

পূর্ব ঘোষণা অনুযায়ী এ ম্যাচের পর কোপা আমেরিকা নিয়ে নিজেদের অবস্থান জানাবে ব্রাজিল। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন