আর্কাইভ থেকে এশিয়া

সু চি'র বিরুদ্ধে ডলার ও স্বর্ণ ঘুষ নেওয়ার অভিযোগে নতুন মামলা

এবার কারাবন্দি নেত্রী অং সান সু চির বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগে মামলা করেছে মিয়ানমারের সামরিক জান্তা। তাদের দাবি, ইয়াঙ্গুনের সাবেক আঞ্চলিক মুখ্যমন্ত্রীর কাছ থেকে ছয় লাখ ডলার ও ১১ কেজি স্বর্ণ ঘুষ নিয়েছেন সু চি। বুধবার নেইপিডোতে তার বিরুদ্ধে মামলা করা হয়। বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার।

আজ বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ঘুষ নেওয়ার নতুন অভিযোগ এনে সু চি'র বিরুদ্ধে মামলা করেছে মিয়ানমারের দুর্নীতি বিরোধী কমিশন। তার বিরুদ্ধে দাতব্য সংস্থা দাও খিন কি ফাউন্ডেশনের জন্য বরাদ্দ করা জমি ক্ষমতার অপব্যবহার এবং অর্থ ও স্বর্ণে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে সু চির।

এদিকে কয়েক সপ্তাহের আইনি লড়াইয়ের পর আগামী ১৫ জুন সু চির বিরুদ্ধে আনা দুটি মামলার বিচার শুরু হবে। আগামী সোমবার নেইপিডোতে সু চির বিরুদ্ধে আনা নির্বাচনী প্রচারে বিধিনিষেধ ভঙ্গের অভিযোগ ও অবৈধ ওয়াকিটকি রাখার অভিযোগের বিচার হবে। সরকারবিরোধী কাজের অভিযোগে বিচার শুরু হবে সু চি, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্ট ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের আরেক জন জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে। মামলা করা হয়েছে ক্ষমতাচ্যুত সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের বিরুদ্ধেও।

গেল এক ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন সু চি। অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে নিহত হয়েছে প্রায় ৮৫০ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন