আর্কাইভ থেকে এশিয়া

মৃত ঘোষণার পর শেষকৃত্যের প্রস্তুতি চলছে, হাঠৎ জেগে উঠলেন মহিলা

হাসপাতাল থেকে জানানো হয়েছে রোগীর মৃত্যু হয়েছে। পরিবারে নেমে আসে শোকের ছায়া। শুরু হয় শেষকৃত্যের প্রস্তুতিও।

ঘটনাটি ভারতের উত্তরপ্রদেশে দেওরিয়া গ্রামের এক মহিলাকে মৃত ঘোষণা হাসাপাতালের। পরিবারের নামে আসে শোকের ছায়া, প্রস্তুতি শেষকৃত্যের। কিছুক্ষণ পরেই জ্ঞান ফিরে আসে মহিলার। মহিলার বেঁচে থাকার খবর জানানো হয় হাসপাতাল থেকেই।

এমনই এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল উত্তরপ্রদেশের দেওরিয়া অঞ্চল।

সূত্রের খবর, কয়েকদিন আগে গুরুতর অসুস্থ হয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন দেওরিয়া গ্রামের বাসিন্দা ওই মহিলা। শনিবার মহিলার মৃত্যু হয়েছে বলে হাসপাতাল থেকে ফোন করে জানানো হয়। মৃত্যুর খবর শুনে মহিলার পরিবারে নেমে আসে শোকের ছায়া। কান্নায় ভেঙে পড়েন পরিবারের সদস্যরা। এরপরেই পরিবারের তরফে শেষকৃত্যের জন্য শুরু হয় প্রস্তুতি। কাঠ যোগার করা হয়। বাড়িতে জড়ো হন মৃতের প্রতিবেশীরাও। এরপরেই ঘটে সেই অদ্ভুত ঘটনাটি ঘটে। মহিলার মৃত্যু হয়নি বলে হাসপাতাল থেকে ফোন করেন জানান তার ছেলে। সঙ্গে সঙ্গে শোকের আবহ পাল্টে যায় খুশিতে।

মহিলার ছেলে টিংকু জানান, হাসপাতাল থেকে মায়ের মৃত্যুর খবর শুনেই তিনি অ্যাম্বুলেন্স নিয়ে সেখানে পৌঁছে যান। মায়ের দেহ গ্রামের বাড়িয়ে নিয়ে আসবেন বলে পরিবারকেও জানায় সে। কিন্তু হাসপাতালে পৌঁছানোর কিছুক্ষণ পরে টিংকু দেখে, তার মা নিঃশ্বাস নিচ্ছেন। মা মারা যাননি বলে ফের বাড়িতে ফোন করে জানান তিনি। ওই মহিলার শারীরিক অবস্থা বর্তমান স্থিতিশীল বলে জানা গেছে। বাড়িতে নিয়ে আসা হয়েছে। আর তাঁকে কাছে পেয়ে খুশি পরিবারের অন্যান্য সদস্যরাও।

গত অগস্ট মাসে মেক্সিকোতে এমনই এক চাঞ্চল্যকর ঘটনা ঘটেছিল। তিন বছর বয়সী এক শিশুকে মৃত ঘোষণা করেছিল চিকিৎসকরা। পরিবারে নেমে আসে শোকের ছায়া। কিন্তু শেষকৃত্যের কিছুক্ষণ আগেই জেগে ওঠে শিশুটি। পেটে ব্যথা ও বমিতে আক্রান্ত শিশুটিকে ভিলা দে রামোসের একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কয়েকদিন পরে শিশুটির মৃত্যু হয়েছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। কিন্তু এরপরেই শিশুটি জেগে ওঠে। এই ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ আনে শিশুটির পরিবার।

এ সম্পর্কিত আরও পড়ুন