আর্কাইভ থেকে রেসিপি

মুলার জাফরানি কাবাব

কাবাব যে শুধু মাছ-মাংস দিয়ে তৈরি করা যায়, তা কিন্তু নয়। বরং সবজি দিয়েও তৈরি করা যায় সুস্বাদু কাবাব। তাও সেটা শীতের সবজি মুলা দিয়ে তৈরি। চলুন জেনে নেয়া যাক মুলার জাফরানি কাবাব তৈরির রেসিপি।

উপকরণ:

শীতের তাজা মুলা- ৪০০ গ্রাম বেসন- ৬০ গ্রাম এলাচ ও লবঙ্গ একসঙ্গে নিয়ে গুঁড়ো- ৫ টি দারুচিনির গুঁড়ো লাগবে- ১/২ চাচামচ কালোজিরে- ২ চাচামচ পোস্ত- ৩ চাচামচ নারকেল কুরানো- ৬০ গ্রাম দই- ৩ চাচামচ বিস্কিট/ পাউরুটির গুঁড়ো- ১/৪ কাপ পেঁয়াজের বেরেস্তা (ডুবো ঘিয়ের মধ্যে পেঁয়াজটা লালচে করে ভেজে নিয়ে গুঁড়ো করে নিন)- ৬০ গ্রাম জাফরান- এক চিমটি ঘি- ভাজার জন্য যতটুকু প্রয়োজন লবণ- স্বাদ অনুযায়ী

প্রস্তুত প্রণালি:

মুলার মাথার দিকের পাতা আর একেবারে নিচের সরু দিকটা কেটে বাদ দিয়ে দিন। একটা কাঁটাচামচ দিয়ে পুরো মুলার গায়ে ফুটো ফুটো করে দিন। তারপর লবণ পানিতে ২০ মিনিট সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিয়ে সরিয়ে রাখুন মুলাটা। এবার সব শুকনো মশলা একসঙ্গে গুঁড়ো করে নিন। বেসনটা শুকনো খোলায় একবার নেড়ে নিতে হবে। মুলা কুচি করে নিন, তবে খুব মিহি করার নেই, মোটা দানা থাকতে পারে। এবার সব উপকরণ একসঙ্গে মেশান। মুলোয় বাড়তি পানি থাকতে পারে, সেক্ষেত্রে আরও খানিকটা বিস্কিটের গুঁড়ো মেশাতে হবে। মিশ্রণটা দিয়ে গোল গোল করে কাবাব বানিয়ে নিন। তারপর তাওয়ায় ঘি দিয়ে উলটে-পালটে ভেজে নিতে হবে। এবার পছন্দ মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মুলার জাফরানি কাবাব।

এ সম্পর্কিত আরও পড়ুন