আর্কাইভ থেকে লাইফস্টাইল

শীতবস্ত্র পরিষ্কারের টুকিটাকি

ঝড়, ঝঞ্ঝা, নিম্নচাপের ঝুঁকি পেরিয়ে অবশেষে শহরে শীতের আগমন। ফ্যান আর গালছে না বললেই চলে। লেপ এখনও পর্যন্ত না লাগলেও অনেকেই আলমারি থেকে কম্বল বের করে নিয়েছেন। সেই সঙ্গে শীত বস্ত্রও টুকিটাকি নামতে শুরু করেছেন অনেকেই। টুপি, মাফলার, স্টোল তো লাগছেই এখন পুলওভারের প্রয়োজনীয়তাও বেড়েছে। শীতের স্থায়িত্ব শহরে খুবই কম। আর তাই যেটুকু সময় পাওয়া যায় সকলেই চান শহুরে পরিবেশের শীতটাকেই উপভোগ করে নিতে।

শীতের ফ্যাশান মানেই বাহারি জ্যাকেট আর সোয়েটার। শীতবস্ত্র তো বছরে একবারই নামানো হয় আলমারি থেকে। চলুন জেনে নেয়া যাক কীভাবে এই সব শীতবস্ত্র পরিষ্কার করবেন-

সোয়েটার, মাফলার ভাল রাখতে নিয়মিত তা ধুয়ে রাখা প্রয়োজন। আবার রং যাতে চটে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। আর ব্যবহার করার আগে জ্যাকেট, সোয়েটার এসব অবশ্যই কেচে নেবেন। সব থেকে আগে যা করতে হবে তা হল লেপ, কম্বল, সোয়েটার অবশ্যই রোদে দেবেন। উলের জামা থেকে রোঁয়া ওঠার সম্ভাবনা বেশি থাকে।

শীতবস্ত্র

তাই অন্য জামাকাপড়ের সঙ্গে শীতবস্ত্র মিশিয়ে দেবেন না। আর কোনও জামাকাপড়ই ধুয়ে একেবারে কড়া রোদে দেবেন না। এতে রং চটে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এছাড়াও শীতের জামা লিক্যুইড সোপ দিয়ে ধোওয়ার চেষ্টা করুন। গুঁড়ো সাবান ব্যবহার না করাই ভাল। তবে মাফলার সাধারণ সাবানেই ধুয়ে নিতে পারেন।

লেপ, কম্বল কিংবা কাঁথা অনেকেই বাড়িতে কাচতে ভয় পান। আবার এরকমও অনেকে করেন যে পুরো শীতকাল একটানা ব্যবহার করে তারপর তা ধুতে দেন। এই ভাবে ব্যবহার করলে ত্বকে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। সপ্তাহে অন্তত এক থেকে দু’বার লেপের কভার বদলে নিন। কম্বল যদি তুলোর তৈরি না হয়, সেক্ষেত্রে শ্যাম্পু গোলা পানিতে কম্বল ধুতে পারেন। এছাড়াও শীতের দিনে রোজ লেপ, কম্বল রোদে দিতে ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পড়ুন