আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দিল্লিতে করোনার বিধিনিষেধ শিথিল

করোনা মহামারির সংক্রমণ কমায় ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলমান বিধিনিষেধ শিথিল করেছে দেশটির সরকার। আজ সোমবার থেকে কার্যকর হয়েছে বিধিনিষেধ শিথিলের নতুন নির্দেশ।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায়, গতকাল রোববার করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দুই মাসের মাসের মধ্যে সংক্রমণ সবচেয়ে কম হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ।

কেজরিওয়াল বলেন, বর্তমান সময়ের মত সংক্রমণ কমতে থাকলে জীবন ধীরে ধীরে আবার স্বাভাবিক হয়ে উঠবে। এটি একটি বিশাল ট্র্যাজেডি এবং সবাই মিলে এর মোকাবিলা করতে হবে।

দিল্লিতে নতুন ঘোষণায় যা খোলা ও বন্ধ থাকবে:

নতুন ঘোষণায় স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান আগের মতোই বন্ধ থাকবে। বন্ধ থাকবে রাজনৈতিক ও সাংস্কৃতিক সমাবেশ। একইসঙ্গে বন্ধ থাকবে সুইমিং পুল, জিম, স্পা, পাবলিক পার্ক ও গার্ডেনগুলোও।

বড় পরিসরে বিয়ের আয়োজন করা যাবে না। সর্বোচ্চ ২০ জন পর্যন্ত বিয়েতে উপস্থিত থাকতে পারবে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে দিল্লি মেট্রোসহ গণপরিবহন চলাচল করতে পারবে। অটোরিকশা ও ট্যাক্সিতে সর্বোচ্চ দুইজন যাত্রী বসতে পারবে।

সব মার্কেট সকাল ১০টা থেকে ৮টা পর্যন্ত খোলা থাকবে। রেস্তোরাগুলো ৫০ শতাংশ পর্যন্ত গ্রাহক নিয়ে পরিচালনা করতে পারবে। কার্যক্রম চালাতে পারবে দিল্লির সেলুন এবং সাপ্তাহিক বাজারগুলো। প্রতিটি জোনে কেবল একটি করে বাজার খোলা রাখা যাবে।

শহরের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো আবারও খুলে দেওয়া হয়েছে। তবে কোনো দর্শনার্থী প্রবেশ করতে পারবে না।

দিল্লির বিধিনিষেধ শিথিল করা হলেও তেলেঙ্গানা, ঝাড়খন্ড ও নাগাল্যান্ডে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লকডাউন থাকবে।

এদিকে ১৭ জুন থেকে লকডাউন তুলে নেওয়া হবে ওড়িশা রাজ্যে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন