আর্কাইভ থেকে লাইফস্টাইল

সবুজ টমেটো খেলে কী কী উপকার হয়

শীতের সময় বাজারে দেখা যায় নানা রকমের সুস্বাদু শাকসবজি। সারা বছর টমেটো পাওয়া গেলেও শীতের সময়ে এই টমেটোর স্বাদ যেন আরও বেড়ে যায়। বিভিন্ন তরকারি থেকে চাটনি, সবকিছুতেই টমেটো ব্যবহার হয়ে থাকে। এই সময়ে বাজারে প্রচুর পরিমাণে কাঁচা টমেটো পাওয়া যায়। এই টমেটো খেলে শরীরে কি বিশেষ কোনও উপকার হয়? রান্না ছাড়াও কী ভাবে খাওয়া যায় সবুজ টমেটো?

সবুজ টমেটো খেলে কী কী উপকার হয়?

 

১) প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে

ভিটামিন সি-তে ভরপুর সবুজ টমেটো এই মৌসুমে ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও ভিটামিন সি শরীর থেকে আয়রন শোষণ করতে সাহায্য করে।

 

২) অন্ত্রের জন্য ভাল

কাঁচা টমেটোয় রয়েছে যথেষ্ট পরিমাণ ফাইবার। যা এই শীতের সময়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকটাই মুক্তি দেয়। এ ছাড়াও ক্যানসার, হার্টের রোগ এবং ডায়াবিটিসও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

 

৩) ত্বক এবং চোখের জন্য ভাল

টমেটোতে রয়েছে বিটা ক্যারোটিন। তা শরীরে ভিটামিন এ তৈরিতে বিশেষ ভাবে সাহায্য করে। ভিটামিন এ চোখের যাবতীয় সমস্যার সমাধান করে। পাশাপাশি, ত্বকের জেল্লাও বাড়িয়ে তোলে।

 

৪) উচ্চ রক্তচাপ কমায়

সবুজ টম্যাটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হার্টকে সুস্থ রাখে।

 

৫) ক্যানসার প্রতিরোধী

টমেটোতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এই টমেটোতে উচ্চ মাত্রায় ‘টমাটিন’ নামক যৌগ থাকায় ক্যানসার আক্রান্ত কোষকে শরীরে ছড়াতে দেয় না।

রান্নায় দেয়ার পাশাপাশি সবুজ টমেটো খেতে পারেন স্যালাড হিসাবে। এ ছাড়াও বানিয়ে নিতে পারেন সবুজ টমেটোর চাটনি।

 

কী করে বানাবেন সবুজ টম্যাটোর চাটনি?

উপকরণ

 

১) টম্যাটো: ২টি

২) রসুন: ২-৩ কোয়া

৩) ধনে পাতা: আধ কাপ

৪) কাঁচা মরিচ: কুচি করা

৫) লেবুর রস: ২ চামচ

৬) সৈন্ধব লবণ: স্বাদমতো

 

পদ্ধতি

লেবু ছাড়া সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে নিন। এ বার উপর থেকে লেবুর রস ছড়িয়ে দিন। তা হলেই তৈরি হয়ে যাবে সবুজ টমেটো চাটনি।

এ সম্পর্কিত আরও পড়ুন