আর্কাইভ থেকে এশিয়া

হংকংয়ে অ্যাপল ডেইলির পাঁচ কর্মকর্তা গ্রেপ্তার

হংকংয়ের গণতন্ত্রপন্থি জনপ্রিয় পত্রিকা অ্যাপল ডেইলির প্রধান সম্পাদক রায়ান লসহ পাঁচ কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে তাদের গ্রেপ্তার করা হয়। আটক বাকি চারজন হলো পত্রিকাটির মূল প্রতিষ্ঠান নেক্সড ডিজিটালের প্রধান নির্বাহী চিয়ঙ কিম হাং, সিইও চাউ তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুইমান ও চিফ এক্সিকিউটিভ এডিটর চি-ওয়াই।

পাকিস্তানভিত্তিক ডন পত্রিকা জানিয়েছে, বৃহস্পতিবার সকালে সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিত অ্যাপল ডেইলির অফিসে পৌঁছে যায় পুলিশ। অফিসে প্রবেশ-বাহির সব পথ বন্ধ করে দেওয়া হয়। সাংবাদিকদের ছবি তুলতে বা ভিডিও করতে নিষেধ করা হয়।

হংকং সরকার জানিয়েছে, তাদের জাতীয় সুরক্ষা বিভাগ গ্রেপ্তার করেছে। বিদেশি রাষ্ট্রের সঙ্গে তারা হাত মিলিয়ে চক্রান্ত করছে বলে অভিযোগ করা হয়েছে।

ফেসবুকে অ্যাপল ডেইলিতে পুলিশি অভিযান লাইভ দেখানো হয়। কীভাবে পুলিশ পুরো অফিস ঘিরে ফেলেছে, ভেতরে প্রবেশ করছে তা লাইভে দেখানো হয়।

লাইভ কমেন্টারিতে একজন সাংবাদিক জানিয়েছেন, 'সকাল সাতটা নাগাদ ট্রাকে করে পুলিশ আসে এবং ভবনটি ঘিরে ফেলে। এরপর ট্রাকে একটার পর একটা বাক্স তুলতে শুরু করে তারা।

অ্যাপল ডেইলি জানিয়েছে, আগেই অ্যাপল ডেইলির প্রকাশক জিমি লাই-কে একই আইনে গ্রেপ্তার করে ২০ মাসের কারাদণ্ড দিয়েছে হংকংয়ের আদালত। এক বছরের মধ্যে অ্যাপল ডেইলির কার্যালয়ে দুইবার অভিযান চালানো হলো। গেল আগস্টে অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেপ্তার করে পুলিশ। 

অ্যাপল ডেইলি হংকংয়ের গণতন্ত্রপন্থিদের সমর্থন করেছে এবং তাদের সমর্থনে খবর প্রকাশ করেছে। তাই প্রকাশকের পর পত্রিকাটির পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিল পুলিশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন