আর্কাইভ থেকে ফুটবল

কোপা আমেরিকা: পেরুর জালে ব্রাজিলের গোল উৎসব

গোলশূন্য ড্র হয়েছে কলম্বিয়া- ভেনেজুয়েলা ম্যাচ। কিন্তু ঠিকই উড়ন্ত বর্তমান চ্যাম্পিয়নরা। পেরুর জালে গোলউৎসব করেছে ব্রাজিল। দ্বিতীয় জয় ছাপিয়ে গেছে প্রথমটাকে। ৪-০ গোল বিধ্বস্ত করেছে পেরুকে। সাথে টেবিলের শীর্ষে স্থান অক্ষুন রেখেছে চ্যাম্পিয়নরা। কোপায় টানা আট জয় তিতের ব্রাজিলের।
 
ব্রাজিলের ম্যাচ আর নেইমার আলোচনায় থাকবেন না? তা কি করে হয়? নিল্টন সান্তোসেও যথারীতি আলোচনায় ব্রাজিলিয়ান পোষ্টার বয়। গোল করে, সবচেয়ে বেশি ফাউলের শিকার হয়ে।

ম্যাচের বয়স ৬০ মিনিট। ১ গোলে এগিয়ে উড়ন্ত ব্রাজিল। নেইমার আদায় করে নেন পেনাল্টি। রাফারী বাঁশিও বাজিয়েছলেন। কিন্তু তা বাতিল হয় ভিএআরে সেই সিদ্ধান্ত নিতেও কম বেগ পেতে হয়নি রেফারিকে।

সেরাদের তালিকায় যে তিনি, তা প্রমাণ করতে অবশ্য খুব একট সময় নেননি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। আট মিনিট পরেই দুরপাল্লার শটে এগিয়ে দেন সেলেসাওদের। প্রথমার্ধটাও নয়বারের কোপা আমেরিকা জয়ীদের, মাষ্টার ট্যাকটিশিয়ানের জাদুর ছড়িতে। ১২ মিনিটে পেরু কিছু বুঝে ওঠার আগেই লিড নেয় ব্রাজিল। গেব্রিয়েল জেসুসের ক্রসে স্কোরশিটে নাম তোলেন অ্যাালেক্স সানদ্রো।

প্রথমার্ধের শেষ ভাগে ম্যাচে ফেরার চেষ্টা পেরুর। তবে ব্রাজিলের রক্ষণ দুর্গ তা হতে দেয়নি। গোলরক্ষক এদারসনকে বোকা বানাতে পারলেও ক্রিস্টিয়ান কুয়েভ পারেননি দানিলোকে ফাকি দিতে। পেরুর সেরা মুহুর্ত এসেছিল ম্যাচ শেষের ১২ মিনিট আগে। বক্সে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি অ্যালেক্স ভালেরা।

ম্যাচের শেষ ভাগে আবারও নেইমার শো। গোল করে নয়, পেরু রক্ষণের পরীক্ষা নিয়ে। ব্রাজিলের তৃতীয় গোলের ভিতটাও তার গড়া, ম্যাচ শেষের একমিনিট আগে ব্যবধানটা ৩-০ করেন বদলি ফরোয়ার্ড এভার্টন রিবেরিও।

পেরুর আরও একটি অসহায় আত্নসমর্পন। যেন ২০১৯ ফাইনালের পুনরাবৃত্তি। যোগ করা সময়ের ৬ মিনিট যেন পুরো ম্যাচ। ব্রাজিলের গোল উৎসবে যোগ দেন বদলি ফুটবলাররা। গোলের হালি পূর্ন করেন রিচার্লিসন। আসরে টানা আট জয়ে এবারের শিরোপা যোগ্য দাবিদার ব্রাজিল।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন