আর্কাইভ থেকে দেশজুড়ে

একসঙ্গে ৬ সন্তান প্রসব, দেড় ঘণ্টার মধ্যে সবার মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় তাছলিমা আকতার নামে এক নারী একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়েছেন। কিন্তু দেড় ঘণ্টার মধ্যে সব নবজাতকের মৃত্যু হয়।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলার নাজিরহাট পৌরসভাধীন সেবা ক্লিনিক অ্যান্ড নার্সিং হোমে ২৫ বছর বয়সী ওই নারী কোনো অস্ত্রোপচার ছাড়াই ছয় সন্তানের জন্ম দেন। নবজাতকগুলোর মধ্যে চার ছেলে ও দুই কন্যাসন্তান।

নবজাতকদের বাবা দুবাই প্রবাসী জাহাঙ্গীর আলম। তার বাড়ি উপজেলার নাজিরহাট পৌরসভাধীন ৪ নম্বর ওয়ার্ডের দুলাবাপেরবাড়ী।

হাসপাতালে দায়িত্বরত আবাসিক গাইনি চিকিৎসক ফাতেমাতুজ জোহরা গণমাধ্যমকে জানান, একসঙ্গে ছয় সন্তানের জন্ম দেওয়া মা সুস্থ আছেন। তবে দেড় ঘণ্টা পর সবগুলো শিশু মারা গেছে। তাদের প্রত্যেকের ওজন ছিল ৭০০ গ্রামের নিচে।

নবজাতকদের মা তাছলিমা আক্তার বলেন, ছয় সন্তানের জন্মের ঘটনাটি তারা কল্পনাও করতে পারেননি। মহান আল্লাহর দেয়া উপহার তারা সানন্দে গ্রহণ করেছিলেন।

সেবা ক্লিনিক অ্যান্ড নার্সিং হোমের প্রধান পরামর্শক স্বপন কুমার দত্ত রাতে বলেন, ছয় নবজাতক একসঙ্গে পেটে ধারণ করা কঠিন। বাচ্চাদের চাপে পূর্ণ বয়স হওয়ার আগেই ওই নারীর প্রসববেদনা ওঠে ও জরায়ুমুখ খুলে যায়। যার কারণে তারা স্বাভাবিক প্রসব করিয়ে ওই নারীর জীবন ঝুঁকিমুক্ত করার কাজ করেন। তাতে তারা সফল হয়েছেন। ওই নারীর পরিবারও সন্তুষ্ট হয়েছে।

তিনি বলেন,  সাত মাস পূর্ণ হলে বাচ্চাগুলো বাঁচানো যেত। সাড়ে পাঁচ মাসে জন্ম নেয়া নবজাতক বাঁচানো কঠিন ছিল। মৃত ছয় নবজাতককে রাত ৮টার দিকে হাসপাতাল থেকে বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে। রাতেই তাদের দাফন করা হবে। মা তাছলিমা আকতার হাসপাতালে চিকিৎসাধীন। তিনি শঙ্কামুক্ত।

এ সম্পর্কিত আরও পড়ুন