আর্কাইভ থেকে এশিয়া

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা আজ

ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। চলছে গণনা। স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ২টায় শেষ হয় ভোট নেওয়া। আজ শনিবার সন্ধ্যার মধ্যে নির্বাচনের ফল ঘোষণা হবে বলে আশা করা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ও ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, গতকাল শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর একটানা ১৯ ঘণ্টা ভোটগ্রহণ চলে। সন্ধ্যা ৭টায় ভোট নেওয়ার মূল সময় শেষ হওয়ার পরও বহু মানুষ কেন্দ্রগুলোতে ভিড় করায় কয়েক দফা সময় বাড়ানো হয়। শেষ পর্যন্ত রাত ২টায় শেষ হয় ভোটাভুটি। তবে, রাত ২টার মধ্যে যারা ভোটকেন্দ্রে উপস্থিত হয়েছে তাদেরও ভোটদানের সুযোগ দেওয়া হয়।

করোনার প্রকোপের কারণে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ইরানজুড়ে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। এছাড়াও বিশ্বের আরো ১০১টি দেশে ৪৫০টি ভোটকেন্দ্র খোলা হয় প্রবাসী ইরানিদের জন্য। এসব ভোটকেন্দ্রে বিপুল উৎসাহ নিয়ে ভোটাধিকার প্রয়োগ করে প্রবাসী ভোটাররা।

ইরানের বিভিন্ন শহরে কঠোর লকডাউন ও কোয়ারেন্টিনে থাকা মানুষের ভোট দেওয়ার জন্য ভ্রাম্যমান ভোটকেন্দ্র খোলা হয়। হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের জন্য বিশেষ ব্যবস্থায় ব্যালট বাক্স পাঠিয়ে ভোট নেওয়া হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন