আর্কাইভ থেকে করোনা ভাইরাস

স্কুলে বেতন দিতে না পারলেও নাম কাটা যাবে না: কলকাতা হাইকোর্ট

করোনার কারণে ভারতে পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। ক্লাস চলছে অনলাইনে। এই সময় কোনো শিক্ষার্থী স্কুলের বেতন দিতে না পারলে বা বেতন বকেয়া থাকলেও তার নাম বাদ দিতে পারবে না স্কুল। শুক্রবার এই নির্দেশ দেয় কোলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, কলকাতা হাইকোর্টের উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, স্কুলের বেতন বকেয়া থাকলে বা না দিতে পারলেও কোনো শিক্ষার্থীর ক্লাস বাতিল বা স্কুল থেকে তার নাম বাতিল করা যাবে না। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকোর্টের অনুমতি ছাড়া কিছু করতে পারবে না স্কুলগুলো। আগামী তিন জুলাই পরবর্তী শুনানি হবে। তত দিন পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে।

করোনার কারণে গেল বছরের মার্চ থেকে পশ্চিমবঙ্গের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রথম ঢেউ কিছুটা কমার পর নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হলেও কিছুদিনের মধ্যেই আবারো তা বন্ধ করে দিতে হয়। এর মধ্যেই বেতন বাড়ানোর অভিযোগ উঠেছে রাজ্যের বিভিন্ন স্কুলের বিরুদ্ধে।

অনেক স্কুলের বাইরে বিক্ষোভ করেছে অভিভাবকরা। তাদের দাবি, করোনার মধ্যে অনেক অভিভাবক আর্থিক সমস্যায় পড়েছে। তাই এই পরিস্থিতিতে স্কুলের একটু মানবিক হওয়া উচিত। সংকট কাটাতে একটি মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানিতেই এ নির্দেশ দিলেন বিচারপতিরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন