আর্কাইভ থেকে লাইফস্টাইল

বড়দিনের সাজ পোশাক

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয় বড় ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস। ডিসেম্বর মাস আসলেই এই উৎসবকে ঘিরে শুরু হয়ে যায় তাদের নানা প্রস্তুতি।

২৪ ডিসেম্বর রাত এগারোটার পর থেকেই শুরু হয়ে যায় বড়দিনের আনুষ্ঠানিকতা। এমন উৎসবের দিনে জমিয়ে সাজগোজ করবেন না তা কি হয়?

চলছে পৌষের কনকনে হাওয়া তাই রাতে গীর্জায় যাওয়ার সময় গরম পোশাক পরতেই হবে। লম্বা ঝুলের কার্ডিগান, জিনসে্‌র জ্যাকেট, কেতাদুরস্ত সোয়েটার— যাই পরুন না কেন, সঙ্গে সাজটাও হতে হবে মানানসই।

এই দিনে কখনোই স্টাইলের সঙ্গে কম্প্রোমাইজ করা যায় না। আর তাই যে পোশাকই পরুন না কেন, সাজটা হবে আপনার মনের মতো এবং ব্যক্তিত্বপূর্ণ।

সাজ

যেকোনো ধরনের মেকআপ করার আগে ভালো করে ময়েশ্চারাইজার ব্যবহার করে নিন। এরপর ভালো মানের একটি প্রাইমার লাগিয়ে নিন মুখে। আর শীতের দিন মেকআপ বারবার ঠিক না করলেও চলে বলে প্রথমেই ভালো ফাউন্ডেশন বা প্যানকেক দিয়ে ভালো করে বসিয়ে নিন মেকআপ। সঙ্গে গোলাপি রঙের ব্লাশার ব্যবহার করতে পারেন।

যে কোন সাজের অনেকটাই নির্ভর করে চোখের সাজের ওপর। তাই চোখকে সাজিয়ে তুলতে হবে সযত্নে। চোখ বড় দেখাতে নিচে নয়, চোখের উপরের দিকে লাগান আইশ্যাডো। লিপস্টিক হালকা লাগালেও আইশ্যাডোর ক্ষেত্রে বেছে নিতে পারেন গাঢ় কোনো রঙ। তাহলে চোখ উজ্জ্বল দেখাবে। চোখের উপর আইশ্যাডো লাগানোর পর যদি মনে খুঁতখুঁত থেকেই যায় কিংবা চোখের উপরের অংশ চকচকে করে তুলতে চাইলে আইশ্যাডো লাগানোর পর বাম বা ভেসলিন লাগিয়ে নিতে পারেন।

 

মেকআপ করে ত্বকে চকচকে ভাব আনতে সাজের পর ডাস্ট হাইলাইটারের পরিবর্তে ক্রিম জাতীয় হাইলাইটার ব্যবহার করতে পারেন। নাকের নিচে, চোখের পাশে, কপালের মতো জায়গাগুলোতে হাইলাইটার ব্যবহার করলে আলো পড়লে ত্বক চকচক করে ওঠে। তবে ফাউন্ডেশন লাগানোর আগে ত্বকে ট্রান্সলুসেট পাউডার লাগিয়ে নিতে পারেন।

শুধু তো চোখ সাজালেই হবে না, সযত্নে সাজিয়ে তুলতে হবে ভ্রুও। প্রথমে একটি পেন্সিল দিয়ে ভ্রু এঁকে নিন। তারপর একটি ব্রাশ দিয়ে সেটা সমানভাবে ছড়িয়ে দিন। তারপর ভ্রুতে কোনো জেল লাগিয়ে নজর কাড়তে পারেন।

বড়দিনের সন্ধ্যায় ঠোঁট রাঙাতে বেছে নিতে পারেন হালকা গোলাপি ঘেঁষা ন্যুড রঙ। চাইলে লিপগ্লসও ব্যবহার করতে পারেন।

সাজ

পার্টির সময়ে চুল খুলে রাখাই ভালো। এখন শীতকাল, চুল ছেড়ে রাখলে গরম লাগার খুব ভয় নেই। তবে পার্টিতে গেলে সুন্দর করে চুলটা বেঁধেও নিতে পারেন। খোঁপা, পনিটেইল, বিভিন্ন ধরনের বেণি আপনার সাজকে আরো নতুন মাত্রা দেবে।

বড়দিনের সাজের ক্ষেত্রে আপনাকে অবশ্যই ওয়েদারের কথা মাথায় রাখতে হবে। এমন কোনো পোশাক বা এমন কোনো সাজসজ্জা দেয়া ঠিক হবে না, যেটা আপনার বড়দিনের পরিকল্পিত আনন্দকে মাটি করে দেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন