আর্কাইভ থেকে ইউরোপ

আত্মরক্ষার্থে তুর্কি ড্রোন কিনবে ইউক্রেন

শত্রুপক্ষের হামলা থেকে নিজেদের রক্ষায় তুরস্কের ড্রোন কিনবে ইউক্রেন। গতকাল রোববার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডাইমেট্রো কুলেবা। এ সময় তুর্কি ড্রোনের প্রশংসা করেন তিনি।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানায়, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ডাইমেট্রো কুলেবা বলেছেন, তুরস্কের ড্রোনগুলো খুবই ভালো। তাই সেগুলো কিনবে ইউক্রেন। রাশিয়াকে প্রতিহত করার জন্য ড্রোনগুলো প্রয়োজন। যেন ইউক্রেনে বড় আকারের আক্রমণ বা হামলার পরিকল্পনা করার আগে দুইবার ভেবে নেয় দেশটি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউরোপ সফর ও ন্যাটো সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক নিয়ে ওয়াশিংটন ও কিয়েভের মধ্যে যোগাযোগ ছিল।

ন্যাটো সম্মেলনে অংশগ্রহণের প্রাক্কালে অবস্থানগুলো সমন্বয় করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডাইমার জেলেনস্কির সঙ্গে কথা বলেন বাইডেন। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকেও এ প্রসঙ্গ উঠে আসে।

গেল ১৬ জুন বাইডেন-পুতিন বৈঠকের পরদিন মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে ইউক্রেনকে ফোনকল করেন ভিক্টোরিয়া নুল্যান্ড। তিনি বলেন, কিয়েভ এবং ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান আস্থা ও স্বচ্ছতার সম্পর্ক নিয়ে আমরা সন্তুষ্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন