আর্কাইভ থেকে জাতীয়

‘বাংলাদেশের অগ্রযাত্রার আরেকটি পালক মেট্রোরেল’

‘বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় আরেকটি পালক আজ বাংলাদেশ তথা ঢাকায় আমরা দিতে পারলাম তথা সংযোজিত করতে পারলাম। এটাই হচ্ছে সব থেকে বড় কথা। কিছুক্ষণ আগে সেটা উদ্বোধন করেছি। সেটা হচ্ছে মেট্রোরেল, যার কেতাবি নাম হচ্ছে এমআরটি-সিক্স।’ বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৮ ডিসেম্বর) দেশের প্রথম মেট্রোরেল পরিষেবার প্রথম ধাপের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন। দুপুর ১২টা ৪০ মিনিটে বক্তব্য শুরু করেন তিনি। এর আগে বেলা ১১টা ৫ মিনিটে মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এগিয়ে যাব আমরা দুর্বার গতিতে। গড়ে তুলব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বলেন, এই মেট্রোরেলের নির্মাণকাজ যখন আমরা শুরু করেছি, তখন এসেছিল একের পর এক আঘাত। হলি আর্টিজানের সেই সন্ত্রাসী আক্রমণ। আর অত্যন্ত দুঃখজনক, সেই আক্রমণে এই মেট্রোরেলের যারা পরামর্শক, জাপানিজ নাগরিক, সেই জাপানিজ পরামর্শক সাতজন হলি আর্টিজানে মৃত্যুবরণ করেন। আমি তাদের আত্মার শান্তি কামনা করি।

তিনি আরও বলেন, আমাদের মেট্রোরেলের কয়েকটি স্টেশনে হলি আর্টিজানে মৃত্যুবরণ যারা করেছেন তাদের নামে নামকরণ করা হবে। তাদের নামফলক উত্তরার দিয়াবাড়ীর মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্রে স্মৃতিস্মারক আমরা স্থাপন করেছি। তাদের নামটি যেন স্মরণ থাকে, আমরা সেই সিদ্ধান্ত নিয়েছি।

সরকার প্রধান আরও বলেন, মেট্রোরেল উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ আরও চারটি মাইলফলক স্পর্শ করল।

তিনি আরও বলেন, মেট্রোরেল চালাতে আর বিদেশের ওপর নির্ভর করতে হবে না। আমরা নিজেরাই গ্র্যাজুয়েট তৈরি করে এটি পরিচালনা করতে পারব।

বাংলাদেশ স্বল্পন্নোত দেশ থেকে উন্নত দেশে রূপান্তরিত হওয়ার পথে। এ যাত্রায় দেশের মানুষের অবদান সবচেয়ে বেশি। তারা সহযোগিতা না করলে পদ্মা সেতু হত না, মেট্রোরেল হত না।

শেখ হাসিনা বলেন, মেট্রোরেলে নারীদের জন্য আলাদা কোচ থাকবে, প্রতিবন্ধী যাত্রীদের জন্য সুব্যবস্থা থাকবে, শিশুদের পরিচর্যার ব্যবস্থা থাকবে মায়েদের জন্য। মুক্তিযোদ্ধাদের জন্য বিনা পয়সায় ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

এসময় মেট্রোরেল ব্যবহারের ক্ষেত্রে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, অনেক টাকা খরচ করে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মেট্রোরেল গড়ে তোলা হয়েছে। তাই যারা ব্যবহার করবেন তারা একটু সচেতন হবেন। এর মান নিশ্চিত রাখা, পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখার চেষ্টা করবেন। এসময় সবাইকে অনুরোধ জানান তার কথাগুলো মেনে চলতে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন