আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে সু চি'র দলীয় কার্যালয়ে সেনাবাহিনীর সাঁড়াশি অভিযান

মিয়ানমারের ক্ষমতাচ্যুত রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির দল এনএলডি’র কার্যালয়ে সাঁড়াশি অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এ সময় ব্যাপক তল্লাশি ও ভাঙচুরের অভিযোগ তুলেছে দলের নেতারা। ভাঙচুরের পাশাপাশি জব্দ করা হয় জরুরি নথিপত্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এনএলডি’র ভেরিফাইড ফেসবুক পেইজে বলা হয়, মঙ্গলবার রাতে ইয়াঙ্গুনে দরজা ভেঙ্গে এনএলডির সদর দপ্তরে প্রবেশ করে তল্লাশি ও ভাঙচুর করেছে সেনাবাহিনীর সদস্যরা। কার্যালয়ে সবকিছু ধ্বংস করার অভিযোগ করেছে এনএলডি। যদিও অভিযানের সময় কার্যালয়ের ভেতরে দলীয় কোন নেতাকর্মী ছিল না।

এদিকে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর থেকে গণতন্ত্রপন্থিদের প্রতিবাদ কর্মসূচি চলছে। আজ বুধবার পঞ্চম দিনের মতো রাজধানী নেইপিদোতে চলছে সেনা বিরোধী বিক্ষোভ। মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি লক্ষ্য করে গুলির ঘটনায় আহত চার জনের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক। ওই দিন সেনা অভ্যুত্থান বিরোধী আন্দোলনে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। জল কামান, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যাবহার করে বিক্ষোভ দমনের চেষ্টা করে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

মঙ্গলবার মান্দালায়ে কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ করেছে অন্তত ২০ হাজার মানুষ। পুলিশের বিক্ষোভ দমনের নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

বিরোধীদের ওপর পুলিশি হামলার তীব্র নিন্দা বইছে বিশ্বজুড়ে। মঙ্গলবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাক স্বাধীনতা এবং শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার খর্ব করেছে মিয়ানমার জান্তা। গণতন্ত্রকামীদের ওপর পেশীশক্তির ব্যবহার অগ্রহণযোগ্য বলে আখ্যা দিয়েছে জাতিসংঘ। মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছে ইইউ।

গেল এক পহেলা ফেব্রুয়ারি অং সান সু চি ও তাঁর ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কয়েকজন জেষ্ঠ্য নেতাকে আটক করে সেনাবাহিনী। পরে অভ্যুত্থানের মাধ্যমে সু চি সরকারকে হটিয়ে দেয় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন