আর্কাইভ থেকে ফুটবল

মেসির বন্ধু সুয়ারেজ খেলবেন ব্রাজিলে

ব্রাজ়িলের ক্লাব গ্রেমিয়োতে সই করলেন উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তিনি দুই বছরের চুক্তি করলেন ব্রাজিলের ক্লাবের সঙ্গে। বিশ্বকাপ জেতার পর লিয়োনেল মেসি ফোন করেছিলেন তার বন্ধু সুয়ারেজকে। বার্সেলোনায় খেলার সময় বন্ধুত্ব হয় তাদের। দুজনেই এখন সেই ক্লাবের সাবেক ফুটবলার। কিন্তু বন্ধুত্বটা রয়ে গেছে। মেসির বাড়ি গিয়েও উৎসবে মেতেছিলেন সুয়ারেজ। এ বার তিনি খেলবেন ব্রাজিলের ক্লাবে।

গ্রেমিয়োর পক্ষ থেকে একটি টুইট করা হয়। তারা লেখে, এখন থেকে তিনি গ্রেমিয়োতে। উরুগুয়ের অন্যতম সেরা ফুটবলার লুইস সুয়ারেজ এসে গেছেন। এখন থেকে আমাদের জার্সিতে তার জয়যাত্রা শুরু। ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সই করানো হয়েছে সুয়ারেজকে।

২০০৫ সালে উরুগুয়ের ন্যাসিয়োনাল ক্লাবে খেলা শুরু করেন সুয়ারেজ। সেখানে এক বছর খেলার পরই চলে যান নেদারল্যান্ডসের গ্রোনিঞ্জেন ক্লাবে। সেখানেও ছিলেন এক বছর। পরের বছর চলে যান আয়াখসে। সেখানে চার বছর খেলেছিলেন সুয়ারেজ। ১১০টি ম্যাচে ৮১টি গোল করেছিলেন সেই ক্লাবের হয়ে। সেখান থেকে তাকে তুলে নেয় লিভারপুল। সেই ক্লাবের হয়ে তিন বছর খেলেছিলেন সুয়ারেজ। ২০১৪ সালে তাঁকে দলে নেয় বার্সেলোনা। সেখানেই জুটি বাঁধেন মেসি এবং সুয়ারেজ।

একসঙ্গে সাত বছর খেলেছিলেন তারা। ১৪৭টি গোল করেছিলেন সুয়ারেজ। ২০২০ সালে বার্সেলোনা ছেড়ে সুয়ারেজ যান অ্যাটলেটিকো মাদ্রিদে। দুবছর খেলেছিলেন সেখানে। এই বছরই সুয়ারেজ ফিরে যান তাঁ প্রথম ক্লাব ন্যাসিয়োনালে। তবে সেখানে মাত্র ১৪টি ম্যাচে ৮টি গোল করেই ক্লাব বদলালেন তিনি। এ বার খেলবেন ব্রাজ়িলের গ্রেমিয়োতে।

২০১৫ সালে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন সুয়ারেজ। চার বার লা লিগা জিতেছিলেন বার্সার হয়ে। ২০২১ সালে অ্যাটলেটিকোর হয়েও লা লিগা জিতেছিলেন তিনি। ন্যাসিয়োনালে দ্বিতীয় বার খেলতে গিয়েও তাদের লিগ চ্যাম্পিয়ন করেন সুয়ারেজ। এ বার নতুন ক্লাবে নতুন পরীক্ষার মুখে উরুগুয়ের স্ট্রাইকার।

এ সম্পর্কিত আরও পড়ুন