আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে ডেল্টা প্লাসের চোখ রাঙানির মধ্যেই আক্রান্ত ছাড়াল তিন কোটি

ভারতে একদিকে চোখ রাঙাচ্ছে করোনার পরিবর্তিত রূপ ডেল্টা প্লাস। অপরদিকে দ্বিতীয় ঢেউয়ের গ্রাফ ক্রমশই নামছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে জানা গেছে, গেল ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫০ হাজার ৮৪৮ জন। একদিনে মারা গেছে এক ৩৫৮ জন। একই সময়ে কোভিড মুক্ত হয়েছে ৬৮ হাজার ৮১৭ জন। বাড়ছে সুস্থতার হার।

ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেল তিন কোটির গণ্ডি। এখনও পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত তিন কোটি ২৮ হাজার ৭০৯ জন। উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। করোনার দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে সুস্থতার দিকে এগোচ্ছে ভারত। তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কার মধ্যেই মোট ২২ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। এটি রীতিমতো চিন্তা বাড়াচ্ছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শুধু মহারাষ্ট্রই নয় ডেল্টা প্লাস স্ট্রেইন ছড়িয়ে পড়েছে আরও দুই রাজ্য কেরালা এবং মধ্যপ্রদেশে। ইতোমধ্যে নতুন প্রজাতির ভাইরাস নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার।

এদিকে, পশ্চিমবঙ্গে কোভিড মৃত্যুর বাড়বাড়ন্ত চিন্তা বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। গেল ২৪ ঘণ্টায় রাজ্যটিতে আক্রান্ত হয়েছে এক হাজার ৮৫২ জন। মারা গেছে ৪৭ জন। এর মধ্যে কোলকাতায় মারা গেছে ১১ জন। তবে গতকালের তুলনায় কমেছে সংক্রমণ। বর্তমানে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৫০৮ জন, এই মুহূর্তে সুস্থতার হার ৯৭.৩১ শতাংশ।

কলকাতায় গেল ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ১৭২ জন এবং সংক্রমণের ভিত্তিতে জেলাগুলোর মধ্যে শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা। সংশ্লিষ্ট জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ২০৭ জন এবং মারা গেছে ১৫ জন।

বিশেষজ্ঞদের একটি অংশ বলছে, করোনাভাইরাসের নতুন ডেলটা প্রজাতি খুবই ঘাতক। এর সংক্রমণেই বাড়ছে কোভিড মৃত্যু।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন