আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলে নবগঠিত সরকারের বিরুদ্ধে বিক্ষোভ

বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন নবগঠিত সরকারের বিরুদ্ধে ইসরায়েলের রাজধানী তেল আবিবে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ।

স্থানীয় সময় শনিবার (৭ জানুয়ারি) দেশটির ইতিহাসের সবচেয়ে কট্টর ডানপন্থি সরকারের বিরুদ্ধে এ বিক্ষোভ হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বিক্ষোভকারীরা ‘ গণতন্ত্র বিপদে’ ও ‘ফ্যাসিবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে এক হও’সহ বিভিন্ন রকম সরকারবিরোধী স্লোগান দেন। অনেক বিক্ষোভকারীর হাতে ‘ক্রাইম মিনিস্টার’ লেখা বিশাল ব্যানার দেখা যায়। এ শব্দগুলো এর আগেও নেতানিয়াহুবিরোধী বিক্ষোভে ব্যবহার হয়েছে।

গেলো বছরের নভেম্বরে হওয়া নির্বাচনে জিতে ইসরায়েলের ডানপন্থি জুইশ পার্টির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে নেতানিয়াহুর লিকুদ পার্টি।

নেতানিয়াহুর সরকারে এমন এক রাজনীতিক রয়েছেন যিনি গত বছরের শেষের দিকে কর ফাঁকি দেয়ার কথা স্বীকার করেছেন। এ ছাড়া সরকারে জায়গা পাওয়া আরেকজন এমন এক ব্যক্তির ছবি ঘরে রেখেছেন, যিনি অনেক ফিলিস্তিনিকে হত্যা করেছেন।

ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বেশি ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন নেতানিয়াহু। তার বিরুদ্ধে দুর্নীতির মামলা এখনও আদালতে চলছে।

আসাফ নামের এক বিক্ষোভকারী বলেন, ‘আমার দাদা-দাদি ইসরায়েলে এসেছিলেন বিস্ময়কর কিছু করতে। আমরা চাই না যে আমাদের গণতন্ত্র হারিয়ে যাক।’

তেল আবিবের প্রযুক্তি কর্মী ওমার বলেন, ‘চরমপন্থিরা তাদের বাহিনী মোতায়েন করতে শুরু করেছে।’

অধিকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ ও এলজিবিটিকিউবিরোধী সামাজিক সংস্কার করার ইচ্ছার কথা জানিয়েছে ইসরায়েলের নতুন সরকার, তবে বিরোধী নেতা ইয়ার লাপিদ এ সংস্কারের নিন্দা জানিয়ে টুইটে লেখেন, ‘এ ইচ্ছা রাষ্ট্রের পুরো আইনি ব্যবস্থাকে হুমকির মধ্যে ফেলেছে।’

এ সম্পর্কিত আরও পড়ুন