আর্কাইভ থেকে করোনা ভাইরাস

উত্তরপ্রদেশে পানি বাড়তেই গঙ্গার তীরে বেরিয়ে আসছে গণকবর

মৌসুমী বৃষ্টির সঙ্গে গঙ্গা নদীর পানি বাড়তে থাকায় নতুন সংকটে পড়েছে ভারতের উত্তর প্রদেশের প্রয়াগরাজ শহর কর্তৃপক্ষ। বৃষ্টিতে গঙ্গার পানি বাড়তেই নদীর তীরের বালু সরে বেরিয়ে পড়ছে শত শত মানুষের মৃতদেহ। এগুলো করোনায় মারা যাওয়া রোগীদের বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গেল দুই দিনে প্রয়াগরাজের বিভিন্ন ঘাট থেকে স্থানীয় এক সাংবাদিকের তোলা মোবাইল ভিডিওতে দেখা গেছে, ভেসে যাওয়া মরদেহগুলো জড়ো লাগানোর চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। যদিও বিষয়টি অস্বীকার করছে রাজ্যটির স্থানীয় প্রশাসন।

বুধবার প্রয়াগরাজ থেকে তোলা একটি ছবিতে দেখা গেছে, সাদা গ্লাভসে হাত ঢাকা একটি মরদেহ আটকে আছে। মরদেহটি নদী থেকে তুলে নেয় শহর কর্তৃপক্ষ। আরেকটি ঘাট থেকে তোলা ছবিতেও কাপড়ে মোড়ানো মরদেহ ভাসতে দেখা গেছে। একই ধরনের কয়েকটি ভিডিও সংগ্রহ করেছেন স্থানীয় সাংবাদিকরা।

গতকাল বৃহস্পতিবার প্রয়াগরাজ মিউনিসিপ্যাল কর্পোরেশনের জোনাল অফিসার নিরাজ কুমার সিং জানিয়েছেন, গেল ২৪ ঘণ্টায় অন্তত ৪০টি মৃতদেহ সৎকার করেছে তারা। তবে, সেগুলো কোভিড রোগীদের কিনা তা স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

নিরাজ সিং আরো বলেন, আমরা প্রতিটি মরদেহ আলাদাভাবে সমস্ত রীতি অনুসরণ করে সমাহিত করেছি। একটি মৃতদেহের মুখে অক্সিজেন টিউব পাওয়ার কথা স্বীকার করে তিনি বলেন, মনে হচ্ছে মৃত্যুর আগে অসুস্থ ছিলেন ওই ব্যক্তি। দেখা যাচ্ছে তিনি অসুস্থ ছিলেন আর পরিবার তাকে এখানে ফেলে চলে গেছে। হয়তো ভয় পেয়েছে তারা, আমি জানি না। খুঁজে পাওয়া সব মৃতদেহ নষ্ট হয়ে যায়নি। সম্প্রতি কিছু কিছু মরদেহ সমাহিত করা হয়েছে বলেও দেখা গেছে।

তবে প্রয়াগরাজের মেয়র অভিলাষা গুপ্ত নন্দী দাবি করেন, রাজ্যে মৃত ব্যক্তিদের কবর দেওয়ার রেওয়াজ আছে স্থানীয় অনেক সম্প্রদায়ের মধ্যে। মরদেহ নদী তীরে পুঁতে ফেলে তারা। গঙ্গার পানি বেড়ে যাওয়ায় সেই মরদেহগুলো বালির নীচ থেকে বেরিয়ে আসছে।

এর আগে, করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গেল মে মাসে এ ধরনের ঘটনা সামনে আসার পর একই দাবি করেছিল উত্তরপ্রদেশ সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন