আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

তীব্র দাবদাহে যুক্তরাষ্ট্র ও কানাডায় জনজীবন বিপর্যস্ত

যুক্তরাষ্ট্র ও কানাডার উত্তর পশ্চিমাঞ্চলে প্রচণ্ড দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে রেকর্ড তাপমাত্রা ধারণ করা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবদাহে বেশ কয়েকটি অঙ্গরাজ্যের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রচণ্ড গরমের জন্য ওয়াশিংটন, ওরেগনসহ কয়েকটি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করেছে জাতীয় আবহাওয়া বিভাগ। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়া থেকে বাঁচতে বাসিন্দাদেরকে সাবধানতা অবলম্বন করতে বলেছে বিভিন্ন শহরের কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাইরে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। গ্রাহকদেরকে কম বিদ্যুৎ খরচেরও পরামর্শ দিয়েছে বিদ্যুৎ কোম্পানিগুলো।

মার্কিন জাতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, চলতি সপ্তাহের শেষে এবং পরের সপ্তাহজুড়ে ওয়াশিংটন ও অরেগনের সব এলাকা এবং আইডাহো, ওয়াইয়োমিং ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিভিন্ন অংশে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ২০ থেকে ৩০ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে। এজন্য অত্যধিক তাপমাত্রাজনিত সতর্কতা জারি করা হয়েছে। সামনের কয়েকটি দিনে দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে তাপমাত্রা আরও বাড়তে পারে। সিয়াটল, পোর্টল্যান্ডসহ বেশ কিছু স্থানে তাপমাত্রা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারে। তীব্র গরমে কিছু এলাকায় করোনার টিকা কার্যক্রম বন্ধ রয়েছে।

শনিবার সিয়াটলে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। সোমবার শহরটিতে তাপমাত্রার রেকর্ড ভেঙে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলেও পূর্বাভাসে ধারণা দেওয়া হয়েছে।

শহরটির বাসিন্দাদের বেশি বেশি পানি পান, জানালায় পর্দা ব্যবহার, পাখা ব্যবহার এবং প্রয়োজনে কুলিং সেন্টারে যাওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় কর্মকর্তারা।

টুইটারে এক বাসিন্দা জানান, এটা অসহ্য। আমি একটা কাজে পোস্ট অফিসে গিয়েছিলাম। শেষ পর্যন্ত গাড়িতে করে বাড়ি ফিরতে হয়েছে। সানস্ক্রিন, শেড ব্রেক, প্রচুর পানি পান করেও প্রায় অচেতন হয়ে পড়েছিলাম।

অত্যধিক তাপমাত্রার কারণে বিদ্যুৎ বিভ্রাট, যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন এবং জরুরি চিকিৎসাসেবার ওপর চাপ বাড়তে পারে বলে ধারণা করছে অরেগনের মতনোমাহ এলাকার কর্মকর্তারা।

এক বিবৃতিতে দশটি রাজ্যে বিদ্যুৎ সরবরাহ করা প্যাসিফিক পাওয়ার জানিয়েছে, দাবদাহে তাদের সেবায় বিঘ্ন ঘটবে না বলে আশা করা হচ্ছে। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গ্রাহকদের কম বিদ্যুৎ খরচের পরামর্শ দিয়েছে তারা।

দাবদাহের কারণে কয়েকদিনে বিভিন্ন এলাকায় দাবানল দেখা যেতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস। গেল বছর দাবানলে পুড়েছে যুক্তরাষ্ট্রের প্রায় ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকা। ধ্বংস হয়েছে হাজার হাজার বাড়িঘর।

বিশেষজ্ঞরা বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ায় এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আরও ঘন ঘন দেখা দিতে পারে। এছাড়াও দাবদাহ, বন্যা ও ঝড়ের মতো দুর্যোগগুলোতে মারা যাবে বহু মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন