আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে সংক্রমণের পাশাপাশি কমল মৃত্যু, চিন্তা বাড়াচ্ছে ডেল্টা প্লাস

ভারতে করোনা সংক্রমণের পাশাপাশি কমেছে কোভিড মৃত্যুও। প্রাণঘাতি ভাইরাসে আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৯৭৯ জন। ৭৫ দিন পর দেশটিতে মৃত্যু নামলো হাজারের নিচে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ৪৬ হাজারের বেশি। যা আগের দিনের সংক্রমণের তুলনায় ৭.৭ শতাংশ কম। সোমবার এ তথ্য জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতের প্রভাবশালী গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯৬ হাজার ৭৩০ জনের। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ২৭ লাখ সাড়ে নয় হাজার।

গেল ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা মুক্ত হয়েছে ৫৮ হাজার ৫৭৮ জন। বর্তমানে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ লাখ ৭৩ হাজার জন। এই মুহূর্তে সুস্থতার হার ৯৬.৮০ শতাংশ।

এদিকে, ভারতে সংক্রমণ কমলেও চিন্তা বাড়াচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। করোনার নতুন স্টেইনটি দ্রুত গতিতে ছড়াচ্ছে। এটি নিয়ে ক্রমেই শঙ্কা বাড়ছে। ইতোমধ্যে ভারতের ১২টি রাজ্যে ৫১ জনের শরীরে মিলেছে করোনার এই স্টেইন।

ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছে, নতুন প্রজাতির করোনা ডেল্টা প্লাসের সঙ্গে ফুসফুসের কোষের অনেক বেশি সাযুজ্য রয়েছে। ডাঃ এন কে অরোরা জানান, লাঙ্কসের কোষে ডেল্টার প্রভাব বেশি হলেও এর মানে এই নয়, আগের থেকে বেশি সংক্রামক বা বেশি ক্ষতিকর এই নয়া ভ্যারিয়েন্ট।

১১ জুন ভাইরাসের এই নতুন প্রজাতিকে ডেল্টা স্ট্রেইন বলে চিহ্নিত করা হয়। ইতোমধ্যেই ভ্যারিয়েন্টস অব করসার্ন-এর তকমা লেগেছে এর শরীরে। যদিও ডাঃ অরোরা জানিয়েছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের সঙ্গে ফুসফুসের মিউকোসাল লাইনিংয়ের সাযুজ্য থাকলেও এর প্রভাব আরও ক্ষতিকর কিনা এখনও স্পষ্ট কিছু জানা যায়নি।

ডাঃ অরোরা জানান, আক্রান্তদের কেস স্টাডি থেকে ধারণা করা যাবে কতটা ক্ষতি করছে এই নয়া ভ্যারিয়েন্ট। আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে সামনে আসবে নতুন নতুন পর্যবেক্ষণ।

দিন যত যাচ্ছে সাধারণ মানুষের মনে ডেল্টা প্লাস নিয়ে আশঙ্কা বেড়েই চলেছে। ডাঃ অরোরা জানিয়েছেন, এখন পর্যন্ত যা তথ্য এসেছে তাতে আপাতত মনে হচ্ছে, করোনা টিকার একটি বা দুটি ডোজ নেওয়া মানুষের মধ্যে ডেল্টা প্লাসের প্রভাব অনেক কম। করোনা মোকাবিলায় টিকাকরণেই জোর দিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। দিল্লির এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানান, দু'টি ডোজে দু'রকম ভ্যাকসিন নিলেই ডেল্টা ভ্যারিয়েন্টের সঙ্গে মোকাবিলা সম্ভব। তিনি বলেন, নতুন ভ্যাকসিন পলিসিতে নানা ধরনের কোভিড টিকার কম্বিনেশনের উপর পরীক্ষা চালানো হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন