আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে শিশু পর্নোগ্রাফি নিয়ে টুইটারের বিরুদ্ধে মামলা

এবার শিশু পর্নোগ্রাফি নিয়ে টুইটারের বিরুদ্ধে মামলা হয়েছে ভারত্ এটি টুইটারের বিরুদ্ধে চতুর্থ মামলা। ভারতের জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশন-এনসিপিসিআরের করা অভিযোগের ভিত্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান মনিশ মহেশ্বরির বিরুদ্ধে মামলাটি করে দিল্লি পুলিশের সাইবার বিভাগ। 

ভারতীয় গণমাধ্যম জানায়, অভিযোগে বলা হয়, প্রায়ই শিশুদের নিয়ে পর্নোগ্রাফি সংক্রান্ত নানা বিষয় পোস্ট করা হয় টুইটারে। এই বিষয়ে সাইবার বিভাগ ও দিল্লি পুলিশ প্রধানের কাছে আগেই দুটি চিঠি লিখেছিল জাতীয় কমিশন।

এনসিপিসিআরের অভিযোগ, ক্রমাগত শিশু পর্নোগ্রাফি সংক্রান্ত কনটেন্ট পোস্ট করা হচ্ছে টুইটারে। আগেই এ নিয়ে সাইবার শাখা এবং দিল্লি পুলিশকে চিঠি দিয়েছিল এনসিপিসিআর। সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন কমিশনে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে প্রতিবেদনটি জমা না দেওয়ায় মঙ্গলবার দিল্লি পুলিশের ডিসিপি অন্বেষ রায়কে কমিশনে ভার্চুয়ালি উপস্থিত হতে বলে এনসিপিসিআর।

ইতোমধ্যে পসকো অ্যাক্ট ও আইসিটি অ্যাক্ট-এ করা এই মামলা নিয়ে তদন্ত শুরু হয়ে গেছে। এর আগে টুইটারে ভুল মানচিত্র প্রকাশ করায় মনিশের বিরুদ্ধে মামলা করে ভারতীয় পুলিশ।

ইতোমধ্যে নতুন তথ্যপ্রযুক্তি আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে টুইটারের চরম মতভেদ দেখা গেছে। আইন অনুযায়ী, নেটমাধ্যমগুলোতে প্রকাশিত সব কনটেন্টের উৎস কেন্দ্রকে জানাতে বাধ্য থাকবে ফেসবুক, টুইটারের মতো সামাজিক মাধ্যমগুলো। এমনকি, আপত্তিকর পোস্টের ওপর নজরদারি বা তা সরিয়ে দিতেও দায়বদ্ধ থাকবে তারা। তবে কেন্দ্রীয় সরকারের নির্দেশকে কার্যত বাক্‌-স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে করে টুইটার কর্তৃপক্ষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন