আর্কাইভ থেকে ফুটবল

মুসলিম খেলোয়াড়দের ধর্মীয় অধিকার নিশ্চিতে 'দ্য মুসলিম অ্যাথলিট চার্টার'

মুসলিম খেলোয়াড়দের ধর্মীয় অধিকার নিশ্চিতে খেলোয়াড়দের জন্য আলাদা নীতি প্রনয়নের দীর্ঘদিনের যে দাবি ছিল, সেটি আবারো উঠে এসেছে আলোচনায়। খেলোয়াড়দের সমর্থন করার ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের এগিয়ে আসার লক্ষে একটি চার্টার বা সনদ প্রকাশ করা হয়েছে।
 
গত ২৫ জুন ব্রিটেন ভিত্তিক অলাভজনক সংস্থা নুজুম স্পোর্টস ‘দ্য মুসলিম অ্যাথলিট চার্টার’ নামে একটি সনদ প্রকাশ করে। মুসলিম খেলোয়ারদের ধর্মীয় অধিকার নিশ্চিত করতে এটিই প্রথম সনদ বলে মনে করা হয়।

ইংলিশ ফুটবলের সর্বোচ্চ কর্ণধাররা এই নীতিতে সম্মতি জানিয়েছেন। তারা বলছেন, এমন নীতি মুসলিম ক্রীড়াবিদদেরকে আরো উদ্বুদ্ধ করবে।
 
বুধবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি থেকে এ খবর জানা গেছে। এই ধারণা এসেছে এবাদুর রহমানের মাথা থেকে। ‍যিনি ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)-র সঙ্গে কাজ করতেন।
 
এবাদুর রহমান বিবিসি স্পোর্টকে বলেন, আমি খেলাধুলার জগতে কাজ করার সুবাদে জানি যে এখানে আমার ধর্ম মেনে চলা কতটা কঠিন। খেলোয়াড় ও ক্লাবগুলোর সাথে কথা বলে আমরা এটা অনুভব করেছি যে যুক্তরাজ্যে একটি মুসলিম অ্যাথলিট চার্টার চালু করার এটাই সঠিক সময়। আমরা বিশ্বাস করি এটাই প্রথম এবং এর মতো কিছু আগে হয়নি।

চার্টারে সব মিলিয়ে ১০টি পয়েন্ট রয়েছে, যার মধ্যে অ্যালকোহল পরিহার এমনকি উদযাপনের সময়েও, প্রার্থনার জন্য উপযোগী স্থানের ব্যবস্থা করা, হালাল খাবার এবং রমজান মাসে রোজা রাখার অনুমতি দেয়া

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন