আর্কাইভ থেকে ক্রিকেট

সাকিব-রিয়াদ কাণ্ড নিয়ে পাপনের বৈঠক

প্রিমিয়ার লিগে সাকিব কাণ্ড, মাহমুদউল্লাহ রিয়াদের ক্ষোভ। অপমানে আম্পায়ারিং ছেড়েছেন মুনিরুজ্জামান। সমস্যা সমাধানের উদ্যোগ বিসিবি সভাপতি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আলোচনায় ডেকেছিলেন সাতজন আম্পায়ার ও ম্যাচ রেফারিকে।
 
দৃশ্য এক।  ক্ষুব্ধ সাকিব আল হাসান। প্রিমিয়ার ক্রিকেটে মাঠেই তেড়ে গিয়েছিলেন আম্পায়ারের দিকে। দৃশ্য দুই। আম্পায়ারের সিদ্ধান্তে হতাশায় মাঠে প্রতিবাদে ব্যস্ত মাহমুদউল্লাহ রিয়াদ।

প্রিমিয়ার লিগে আম্পায়ারিং নিয়ে অভিযোগ নতুন নয়। ক্রিকেটার থেকে ক্লাব কর্তা-সমর্থক সব পক্ষই আছে এই তালিকায়। হতাশা থেকে প্রতিবাদ জানিয়ে লিগ শেষে আম্পায়ারিংকে বিদায় বলে দিয়েছেন মুনিরুজ্জামান। যিনি গাজী গ্রুপ-প্রাইম ব্যাংক ম্যাচে মাহমুদউল্লাহর ঘটনা মাঠে বসে দেখেছেন টিভি আম্পায়ার হিসেবে।

এই ঘটনা উল্লেখ করে তিনি বলেছেন, ‘মাহমুদউল্লাহ যেদিন অশোভন আচরণ করলো, সেদিন আমি টিভি আম্পায়ার ছিলাম। আমরা রিপোর্ট করেছিলাম। আমরা লিখেছি, আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সে যে শারীরিক ভাষা দেখিয়েছে, সেটা সে করতে পারে না। সে কোড অব কন্ডাক্ট ভেঙেছে। আমরা রিপোর্ট, ম্যাচ রেফারি তার এখতিয়ার অনুযায়ী জরিমানা করেন।’

আন্তর্জাতিক পরিমন্ডলেও ভালোভাবে জায়গা করে নিতে পারেনি বাংলাদেশের আম্পায়ার, ম্যাচ রেফারিরা ।এখন পর্যন্ত আইসিসি এলিট প্যানেলতো দূরের কথা ইমার্জিং প্যানেলেও নেই কেউ।

আম্পায়ারিং-এর মান আর সাম্প্রতিক অভিযোগ সম্পর্কে জানতে, মঙ্গলবার (২৯ জুন) রাতে পাঁচ আম্পায়ার ও দুই ম্যাচ রেফারিকে ডেকে পাঠিয়েছিলেন বিসিবি সভাপতি। আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেলে থাকা শরফুদ্দৌলা ইবনে সৈকত, গাজী সোহেল, মাসুদুর রহমান মুকুল, তানভীর আহমেদ, মোর্শেদ আলী খান সুমনের সাথে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুল ও আখতার আহমেদ শিপার যোগ দিয়েছিলেন সেই বৈঠকে।

কথা বলেছেন এই পেশার ভবিষ্যত নিয়ে। মুনিরুজ্জামান শঙ্কিত এই পেশার ভবিষ্যত নিয়ে। তিনি বলেন, ‘ক্রিকেটারদের এমন আচরণ মেনে নেওয়া খুব কঠিন। আমার সম্মান আছে। আমি সম্মান রক্ষা করার জন্য আম্পায়ারিং ছেড়ে দিচ্ছি। বাংলাদেশের ক্রিকেটে আম্পায়ারদের সম্মান কমে গেছে। আমরা তো শুধু টাকার জন্য আম্পায়ারিং করি না। ভালো লাগার জায়গা থেকে করি। এখন সম্মান বাঁচাতেই সরে পড়া। আগামীর দিনগুলো আম্পায়ারদের জন্য অ্যালার্মিং। হয়তো এরচেয়ে বাজে অভিজ্ঞতার শিকার হতে পারে। এ কারণেই সিদ্ধান্ত নিয়েছি আম্পায়ারিং ছাড়ার।’

আইসিসি বৈঠকে ইমার্জিং ও এলিট প্যানেলে বাংলাদেশি আম্পায়ারদের নাম তোলার চেষ্টার প্রতিশ্রুতি দিয়েছেন বিসিবি সভাপতি। মঙ্গলবারের বৈঠক খুবই ইতিবাচক হয়েছে বলেও দাবি ম্যাচ রেফারি রাহুলের। তিনি বলেন, 'খুবই ইতিবাচক মিটিং হয়েছে। সভাপতি আমাদের সীমাবদ্ধতা ও করণীয় সম্পর্কে জেনেছেন। আম্পায়ার ও ম্যাচ রেফারিদের মানোন্নয়নের উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি। আশা করি, মাঠের পরিবেশ ভালো হবে এবং আম্পায়ার মনিরুজ্জামান আবারও মাঠে ফিরবেন।'

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন