আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে দুই হাজারের বেশি বিক্ষোভকারী মুক্ত

মিয়ানমারে দুই হাজার তিন শ’ বিক্ষোভকারীকে ছেড়ে দিয়েছে সামরিক জান্তা সরকার। সেনা-শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করায় তাদের গ্রেপ্তার করা হয়েছিল। গতকাল বুধবার থেকে আটক বিক্ষোভকারীদের ছেড়ে দেওয়া হচ্ছে।

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে ও ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, দুই হাজার তিন শ’ বিক্ষোভকারীকে ছাড়া হচ্ছে বলে জানিয়েছে মিয়ানমারের সরকারি কর্মকর্তারা। এদের মধ্যে সাংবাদিকরাও আছে। সেনা-শাসনের বিরুদ্ধে বিক্ষোভ নিয়ে লেখার জন্য তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

চীনা সংবাদসংস্থা জিনহুয়াকে দেশটির উপ-তথ্যমন্ত্রী মেজর জেনারেল জ মিন তুন বলেছেন, ইয়াঙ্গুনে জেল থেকে বাসে করে আটক বিক্ষোভকারীদের ছেড়ে দেওয়া হচ্ছে। যেসব বিক্ষোভকারী বিক্ষোভ দেখিয়েছিল কিন্তু কোনো সহিংসতা করেনি তাদেরই ছেড়ে দেওয়া হচ্ছে। তবে যারা সহিংসতা করেছিল তাদের ছাড়া হচ্ছে না।

এই সময় এতজন বিক্ষোভকারীকে কেন ছাড়া হলো তার কোনো কারণ দেখানো হয়নি। তবে বিক্ষোভকারীদের মুক্তির জন্য মিয়ানমারের উপর অনেক চাপ ছিল। মিয়ানমারের সেনা-শাসকদের বিক্ষোভকারীদের মুক্তি দেওয়ার তাগিদ দিয়েছিল জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ।

অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিসনারস জানিয়েছে, গেল এক ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা-শাসন শুরু হওয়ার পর থেকে ছয় হাজার ৪শ’ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে মারা গেছে ৮৮৩ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন