আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা টিকার দুই ডোজে ডেল্টার বিরুদ্ধে সুরক্ষা: ইএমএ

কোভিড-১৯ এর দুই ডোজ টিকা করোনাভাইরাসের অতি সংক্রামক ভারতীয় ধরন ডেল্টার বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম। বৃহস্পতিবার এমন তথ্যই জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি বা ইএমএ। ডেল্টার কারণে ইউরোপব্যাপী তৃতীয় ঢেউয়ের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দেওয়ার পরই এই আশার কথা শুনিয়েছে সংস্থাটি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, ইইউতে অনুমোদন পাওয়া ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সবগুলো টিকাই ভেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। এছাড়াও জনসন অ্যান্ড জনসনের পূর্ণাঙ্গ এক ডোজেই সুরক্ষা নিশ্চিত করাও সম্ভব।

ইএমএ’র ভ্যাকসিন স্ট্র্যাটেজির প্রধান মার্কো কাভালেরি জানান, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়া নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে তাতে আরও বেশি সচেতন আমস্টারডামভিত্তিক সংস্থাটি। তিনি বলেন, এই মুহূর্তে ইইউ অনুমোদিত চারটি ভ্যাকসিনই ডেল্টাসহ ইউরোপে ছড়িয়ে পড়া করোনার সব প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা দিচ্ছে। সংক্রমিতদের ওপর গবেষণা চালিয়ে নতুন এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষণাগারেও দেখা গেছে, টিকার অ্যান্টিবডি ডেল্টা ভ্যারিয়েন্টকে নিষ্ক্রিয় করতে সক্ষম। একইসঙ্গে আরও গবেষণা চালানোর কথা জানান এই বিজ্ঞানী।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি জানায়, করোনাভাইরাসের অনুমোদিত টিকা প্রয়োগের তথ্য-উপাত্তে দেখা গেছে, টিকাগুলোর দুটি ডোজ ডেল্টা ধরনের বিরুদ্ধে সুরক্ষা দেয়। এছাড়াও টিকাগুলোর অ্যান্টিবডি ডেল্টা ধরনকে নিষ্ক্রিয় করতে সক্ষম বলে দেখা গেছে ল্যাবে পরীক্ষাতেও। এগুলো খুব আশ্বস্ত হওয়ার মতো সংবাদ।

ইউরোপীয় ইউনিয়নে যখন টিকাদান কার্যক্রম জোরারো করা হচ্ছে তখন ওই অঞ্চলে করোনা আবারও বাড়তে শুরু করেছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, ব্রিটেনে উৎপত্তি হওয়া আলফা ভ্যারিয়েন্টের তুলনায় ডেল্টার সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় আবারও বিপর্যয়ের মুখোমুখি হতে পারে ইউরোপ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন