আর্কাইভ থেকে লাইফস্টাইল

কোলেস্টেরল কমাতে তুলসির জুরি মেলা ভার

কোলেস্টেরল এখন পারিবারিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ৩০ বছর বয়েসের পর থেকে সবাই এখন এই সমস্যায় ভুগছেন। তবে, এর মূলে দায়ী কিন্তু নিজেরাই। আমাদের লাইফস্টাইলের ভুলভ্রান্তি এই সমস্যার মূল কারণ বলেন চিকিৎসকরা। তবে এই বিষয় নিয়ে পড়ে কথা বলছি। প্রথমে কোলেস্টেরল কী, কেন হয়-এসব নিয়ে কথা বলা যাক।

চিকিৎসকদের মতে, কোলেস্টেরল হল রক্তে জমে থাকা মোমের মতো একটি পদার্থ। আমাদের শরীরে ভালো-খারাপ দুই ধরনেরই কোলেস্টেরল থাকে। একটি হল এইচডিএল এবং অন্যটি লো-ডেন্সিটি লাইপ্রোটিন। এর মধ্যে দ্বিতীয়টি খারাপ। তাই রক্তে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে কপালে ভাঁজ পড়তে পারে। আর এই কোলেস্টেরলের হাত ধরে দেখা দিতে পারে স্ট্রোক বা হৃদরোগের সমস্যা। বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়লেও অধিকাংশ ক্ষেত্রেই তা টের পাওয়া যায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু)-এর মতে, কোলেস্টেরল থেকে বিশ্বে প্রতি বছর ২.৬ মিলিয়ন মানুষ মারা যান।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণার রিপোর্ট থেকে জানা যায়, কোলেস্টেরলের সমস্যা বেড়ে গেলে আমাদের নিতম্ব, পায়ের পাতা অথবা ঊরুর পেশিতে ব্যথা হতে পারে। হাঁটতে গেলেও ব্যথা হতে পারে। তাই এমন কোনও সমস্যা দেখা দিলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেয়া বাঞ্ছনীয়।

বিশেষজ্ঞদের মতে, ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলা এবং রোজ ব্যায়াম করলে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমে যায়। তবে, এর জন্য কিছু ভেষজও ব্যবহার করতে পারেন। যার মধ্যে একটি হল তুলসি। আপনি তুলসি ব্যবহার করলে আপনার শিরায় জমে থাকা খারাপ কোলেস্টেরল দূর হবে সহজেই। আসুন জেনে নিই কী ভাবে ব্যবহার করতে হবে।

জার্নাল অফ ফাংশনাল ফুড-এ প্রকাশিত ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গেছে, তুলসি গাছ ৪০ বছর বা তার বেশি বয়সের মানুষদের মধ্যে বিপাকীয় ব্যাধি দূর করতে সাহায্য করে। গবেষণায় আরও জানা যায়, নিয়মিত তুলসি খেলে এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমবে সহজেই।

তুলসিকে ভারতে আয়ুর্বেদিক ভেষজ উদ্ভিদের রানী হিসেবে মনে করা হয়। এই ভেষজটি কেবল ওষধি গুণ রয়েছে তা নয়, আয়ুর্বেদ শাস্ত্রে প্রাচীনকাল থেকে বহু রোগের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়ে আসছে। এর স্বাদ সামান্য তিক্তও বটে, তাই আপনি একে কাঁচা চিবিয়েও খেতে পারেন। আবার রান্নায় ব্যবহার করতে পারেন। এই ভেষজটিকে জুস হিসাবেও পান করতে পারেন।

গবেষণায় জানা গেছে, তুলসি পাতা শুধু কোলেস্টেরলের মাত্রা কমায় না রক্তে শর্করা এবং রক্তচাপের মাত্রাও কমিয়ে দিতে পারে। আপনি যদি বর্ধিত কোলেস্টেরলের সঙ্গে লড়াই করেন তবে এটি কমাতে বা দূর করতে আপনার প্রতিদিন কমপক্ষে ১ গ্রাম তুলসী পাতা খাওয়া উচিত।

iopscience.iop.org-এ প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে, তুলসির মধ্যে পলিফেনল যৌগ রয়েছে। যেমন ফ্ল্যাভোনয়েড এবং ট্যানিন যৌগ যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। পাশপাশি ফ্যাটের অক্সিডেশন প্রতিরোধ করতে পারে। তাই ঘরোয়া পদ্ধতিতে কোলেস্টেরল কমাতে হলে ভরসা করতে পারেন এই ঘরোয়া ভেষজের উপর।

এ সম্পর্কিত আরও পড়ুন