আর্কাইভ থেকে ফুটবল

গার্ডিয়ানের তালিকায় বর্ষসেরা ফুটবলার মেসি, শীর্ষে ব্রাজিলিয়ানরা

ব্রিটিশ গণমাধ্যম দা গার্ডিয়ান গেল বছরের সেরা ১০০ জন খেলোয়াড় নির্বাচিত করেছে। ১৪ জন বর্তমান ও সাবেক ফুটবলার, কয়েকজন কোচ, সাংবাদিকসহ মোট ২০৬ জন বিচারক এই  মূল্যায়ণ করেছেন। ২০৬ জন বিচারকের মধ্যে ১৫৬ জনই বর্ষসেরা ফুটবলারের তালিকায় এক নম্বরে রেখেছেন মেসিকে।

 

অর্থাৎ শতকরা ৭৬ ভাগ বিচারক মেসিকে শীর্ষে রেখেছেন। আর  ১৩ শতাংশ বিচারকের কাছে বছরের সেরা খেলোয়াড় ছিলেন গেল বিশ্বকাপে চমক দেখানো ফরাসী খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে।  নেইমারের অবস্থান হয়নি সেরা দশে। তার অবস্থন ১২ তম । এছাড়াও গেল বছর পারফম্যান্সের খরায় থাকা পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো অবস্থান হয়েছে ৫১ নাম্বারে।

গার্ডিয়ানের নির্বাচনে সেরা ১০০ ফুটবলারের মধ্যে শীর্ষে আছেন ব্রাজিলিয়ানরা। সেদেশের মোট ১৪ জন ফুটবলার আছেন এই তালিকায়।

ব্রাজিলিয়ানদের মধ্যে শীর্ষে আছেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়র। সার্বিকভাবে তার অবস্থান ৮ম। ভিনিসিয়াসের পরই অর্থাৎ ব্রাজিলিয়ানদের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছেন পিএসজির হয়ে খেলা ব্রাজিলিয়ান পোষ্টার বয় নেইমার জুনিয়র। অবশ্য সার্বিকভাবে নেইমারের  অবস্থান ১২তম। অন্যদিকে ব্রাজিলিয়ানদের মধ্যে তৃতীয় এবং সার্বিক অবস্থানে ১৫তম অবস্থান হয়েছে ক্যাসেমিরোর। ব্রাজিলিয়ান এই ডিফেন্সিভ মিড-ফিল্ডার খেলেন ম্যানচেচস্টার ইউনাইটেডের হয়ে।

 

গার্ডিয়ানের নির্বাচনে সেরা ১০০ ফুটবলারের মধ্যে দ্বিতীয় অবস্থান ফরাসীদের।  ১২ জন ফরাসী খেলোয়াড় তালিকায় স্থান পেয়েছেন।

ফরাসিদের মধ্যে প্রথম অবস্থানে আছেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজির হয়ে খেলা এই ফরোয়ার্ডের সার্বিক অবস্থান ২ নম্বরে। দ্বিতীয় অবস্থানে আছেন রিয়েল মাদ্রিদ তারকা করিম বেনজেমা, তার সার্বিক অবস্থান ৩ নম্বরে। ফরাসিদের মধ্যে তৃতীয় অবস্থানে আছেন গ্রীজম্যান, সার্বিকভাবে তার অবস্থান ১৭ নম্বরে।

 

আর সদ্য বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার ১১ জন খেলোয়াড় আছে একশ জনের এই তালিকায়। গার্ডিয়ানের নির্বাচনে ১০০ ফুটবলারের মধ্যে আর্জেন্টিনার খেলোয়াড় লিওনেল মেসি সেরা হলেও তার দেশের অবস্থান তৃতীয়। সম্প্রতি বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে এমিলিয়ানো মার্টিনেজ। অ্যাস্টন ভিলার হয়ে খেলা এই গোলরক্ষকের সার্বিক অবস্থান ২০ নম্বরে। আর্জেন্টাইনদের মধ্যে তৃতীয় স্থানে আছে এনজো ফার্নান্দেজ। তার সার্বিক অবস্থান ২১ নম্বরে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন