আর্কাইভ থেকে দেশজুড়ে

আশুলিয়ার কারখানায় ভুতের ভয়ে, ২২ শ্রমিক অসুস্থ

সাভারের একটি পোশাক কারখানায় ভুতের ভয়ে প্রায় ২২ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের উদ্ধার করে স্থানীয় হাবিব ক্লিনিক ও নারী শিশু স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয়েছে। শ্রমিকদের দাবি শৌচাগার থেকে ফিরে এসেই সবাই অসুস্থ হয়ে পড়ছেন।

শনিবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে আশুলিয়ার পলাশবাড়ী এলাকার ডংলিওন কারখানায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় অন্যান্য শ্রমিকরা ভয়ে কারখানা ছেড়ে বাসায় চলে গেছেন।

শ্রমিকরা জানায়, বেলা ১১টার দিকে এক শ্রমিক প্রকৃতির ডাকে সাড়া দিতে কারখানার একটি শৌচাগারে যায়। সেখান থেকে ফিরে এসে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। পরে আরও দুই-একজন ওই শৌচাগারে গেলে তারাও জ্ঞান হারিয়ে ফেলেন। এই ঘটনায় অসুস্থ হয়ে পড়েছেন মোট ২২ জন। পরে তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, গত রমজান থেকে কারখানার ওই ফ্লোরে এই জ্বিন আতঙ্ক বিরাজ করছে। এর আগেও দুই-একজন এমন অসুস্থ হয়ে পড়েছিলেন। কিন্তু আজ এদের সংখ্যা অনেক। সব শ্রমিক আতঙ্কে রয়েছেন।

কারখানার এইচ আর এডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, কারখানায় যারা এই ঘটনার স্বীকার হয়েছেন, তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিছুদিন আগেই ইউনিটটি চালু করা হয়েছে। এখানে দেড় শতাধিক শ্রমিক কাজ করছিলেন। সবাই জ্বিন আতঙ্কে বাসায় চলে গেছেন।

তিনি আরও বলেন, বর্তমানে ১০ থেকে ১২ জন শ্রমিক কারখানায় আছেন। সর্বপ্রথম যিনি অসুস্থ হয়েছেন তার অবস্থা একটু খারাপ। ওই শ্রমিকের চিকিৎসা চলছে। আমরা ৮ জনকে হাবিব ক্লিনিকে পাঠিয়েছি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সরওয়ার হোসেন বলেন, খবর পেয়ে ওই কারখানার সামনে আমাদের প্রতিনিধি পাঠিয়েছি। তবে কোনো শ্রমিকই মুখ খুলতে রাজি নন। তারা কীভাবে অসুস্থ হয়েছেন এ বিষয়ে কোনো যৌক্তিক তথ্য পাওয়া যায়নি। শুধু বলেছেন শৌচাগার থেকে বের হয়েই সবাই অসুস্থ হয়ে পড়ছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন