আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারে নিরাপত্তা ঝুঁকি বাড়ছে

সম্প্রতি আফগানিস্তানের সবচেয়ে বড় বিমান ঘাঁটি বাগরাম থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দেশটিতে নিরাপত্তা পরিস্থিতির অবনতির আশঙ্কা করছে দেশটির জনগণ। দেশটিতে আবারও তালেবানের দৌরাত্ম্য বেড়ে যাবে বলে ধারণা করছে তারা। তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছে, কখনও আফগানিস্তান দখলে নিতে পারবে না তালেবান।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে তালেবানসহ জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধের কেন্দ্র ছিল বাগরাম ঘাঁটি। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার পর ওই বছরের ডিসেম্বরে দেশটিতে পা পড়ে মার্কিন সেনাদের। এ ঘাঁটি হয়ে নিজ দেশে যেতে হতো লড়াইয়ে নিহত মার্কিন সেনাদের।

তবে তালেবানের সঙ্গে শান্তিচুক্তির কারণে আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হয়েছে। আর এতে নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে আফগানরা।

ভবিষ্যতে নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতির পাশাপাশি দেশটি আবারো তালেবানদের দখলে চলে যাওয়ার আশঙ্কা করছে অনেকে।

আফগান নাগরিকরা জানায়, মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই দেশ ছাড়ছে ধনী আফগানরা। প্রতিদিন আফগানিস্তান ছেড়ে যাওয়ার জন্য মানুষের ভিড় বাড়ছে পাসপোর্ট অফিসে। আফগানিস্তান আবারও তালেবানের দখলে চলে যেতে পারে ভেবে আমার মতো অনেকেই ভয় পাচ্ছে। এখানে কেউই তালেবানদের ওপর ভরসা করে না। মার্কিন সেনা সরিয়ে নেওয়ার প্রভাব পড়ছে আমাদের দৈনন্দিন কাজে।

আফগানরা নিরাপত্তা শঙ্কায় থাকলেও নিরাপত্তা বিশ্লেষকরা বলছে, সহসাই আফগানিস্তান দখলে নিতে পারবে না তালেবান।

নিরাপত্তা বিশ্লেষক দৌলাত ওয়াজিরি বলেন, মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবানরা যদি ভেবে থাকে দেশের দখল নিতে পারবে, তাহলে বলবো তা সম্ভব হবে না। আমার দীর্ঘ অভিজ্ঞতা থেকে বলতে পারি, জোর করে আফগানিস্তান শাসন করতে পারবে না তালেবান। যদি এমনটা হয়েও যায় তাহলে দেশের জনগণই তাদের প্রত্যাখ্যান করবে।

আফগানিস্তানে একদিকে তালেবানের দাপট বাড়ছে, অন্যদিকে বাগরাম বিমান ঘাঁটি থেকে মার্কিন সেনারা চলে যাওয়ায় উদ্বেগ বাড়ছে। বিশেষজ্ঞরা বলছে, ভবিষ্যতে আফগান নিরাপত্তা বাহিনী এবং তালেবানের মধ্যে বিমান ঘাঁটিটি সংঘাতের মূল কেন্দ্র হয়ে উঠতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন