আর্কাইভ থেকে ক্রিকেট

তৃতীয় দিন শেষে দেড়শ রানে এগিয়ে ক্যারিবীয়রা

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ১৫৪ রানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। হাতে অক্ষত আছে এখনো ৭ উইকেট। প্রথম ইনিংসে ১১৩ রানের লিডের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তাইজুল, নাইম ও মিরাজে ঘূর্ণিতে ৩ উইকেট হারিয়ে ৪১ রান তুলতে পেরেছে ক্যারিবিয়ানরা। তাইজুল, মিরাজ ও নাঈম প্রত্যেকেই ১টি করে উইকেট লাভ করেছেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নাঈম হাসানের বলে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ওইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট।

এরপর শেন মোসলেকে মোহাম্মদ মিথুনের ক্যাচ বানিয়ে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় ধাক্কা দেন মেহেদি হাসান মিরাজ। সেই সঙ্গে সবচেয়ে কম বয়সী এবং দ্রুততম বোলার হিসেবে বাংলাদেশের হয়ে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন মেহেদী হাসান মিরাজ। মিরাজ এ মাইলফলক স্পর্শ করেছেন ২৪ টেস্টে। এর আগে ২৫ টেস্ট খেলে দ্রুততম ছিলেন তাইজুল। এরপর সাকিব নিয়েছেন ২৮ টেস্ট খেলে। এছাড়া সর্বপ্রথম একশ উইকেট শিকার করেছিলেন বামহাতি স্পিনার মোহাম্মদ রফিক। ক্যারিয়ারের ৩৩ টেস্টে একশ উইকেট শিকার করেছিলেন রফিক।

আর বিশ্বে কম বয়সী ক্রিকেটার হিসেবে ১০০ উইকেট শিকারের তালিকায় বাংলাদেশ অলরাউন্ডার চতুর্থ। ২১ বছর ৩১৯ দিন বয়সে ভারতের হারভাজন সিং (২৫ ম্যাচ) নেন ১০০ উইকেট। তৃতীয় দ্রুততম স্পিনার হিসেবে পাকিস্তানের সাকলায়েন মুশতাক নেন ২২ বছর ৩২৫ দিন বয়সে (২৩ ম্যাচ)। আর চতুর্থ ক্রিকেটার হিসেবে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ নেন ২৩ বছর ১১১দিন বয়সে (২৪ ম্যাচ)।

২০ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে তৃতীয় উইকেটে এনক্রুমাহ বোনারকে নিয়ে ১৯ রান যোগ করেন জন ক্যাম্পবেল, তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফিরেন ১৮ রান করা ক্যাম্পবেল।

৩৯ রানে ৩ উইকেট হারানোর পর দিনের বাকি সময় কাটাতে নাইটওয়াচম্যান জোমেল ওয়ারিকানকে নামায় ওয়েস্ট ইন্ডিজ, কাজটা ভালো ভাবেই করেছেন ক্যারিবিয়ান এই স্পিনার। ক্রুমাহ বোনারের সাথে দিনের বাকিটা সময় কাটিয়ে দেন ওয়ারিকান। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৪১ রান তুলে দিনের খেলা শেষ করে তারা।

এর আগে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের অর্ধশত রানে ভর করে ২৯৬ রান করতে সক্ষম হয়। ক্যারিবীয়দের হয়ে কর্ণওয়াল ৫টি, গ্যাব্রিয়েল ৩টি ও আলজারি জোসেফ ২টি উইকেট লাভ করেন।

বৃহস্পতিবার মিরপুরে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ব্র্যাথওয়েট। 

প্রথম ইনিংসে এনক্রুমাহ বোনার, জসুয়া ডি সিলভা ও আলজারি জোসেফের হাফ সেঞ্চুরিতে ভর করে ৪০৯ রানের বড় সংগ্রহ করে সফররত ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম ৪টি করে এবং মেহেদি হাসান মিরাজ ও সৌম্য সরকার ১টি করে উইকেট লাভ করেন। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন